রাজধানীতে একই ছাদের নিচে বাংলাদেশ-ভারতের শিল্পীদের চিত্রকর্ম প্রদর্শনী

রাজধানীতে একই ছাদের নিচে বাংলাদেশ-ভারতের শিল্পীদের চিত্রকর্ম প্রদর্শনী

সুকন্যা আমীর

রঙ-তৃলির দৃশ্যকাব্যে ফুটে ওঠা অভিব্যক্তি কেবল চিত্রশিল্পীর একার নয়। এর সাথে সংযুক্ত হয় দর্শকদের ভাবনাও। সেই ভানাগুলোকে আরো প্রসারিত করতে রাজধানীর উত্তরার গ্যালারী কায়ায় শুরু হয়েছে চিত্রকর্মের প্রদর্শনী।   সেপ্টেম্বর সিলেক্ট শিরৈানামে এ প্রদর্শনীতে অংশ নিয়েছে বাংলাদেশ ও ভারতের ৪৪ জন চিত্রশিল্পী।

 

রঙ-মনসপটে প্রশান্তির ছোঁয়া দেয়। তাইতো নীলাভ আকাশ, সবুজে মোড়ানো প্রকৃতির মাঝে আমরা নিজেকে হারায় বারেবার। এই রঙ যখন শিল্পীর মনে আশ্রয় নেই, তখন আবার তৈরি হয় এক একটি দৃশ্যকাব্য। কৃত্রিম হলেও তাতে কমতি থাকেনা অভিব্যক্তির।

এই অভিব্যক্তি কেবল শিল্পীর একার নয়। চিত্রশিল্পের সামনে দাঁড়িয়ে থাকা একজন দর্শকেরও। কারণ রং-তুলির বুননে এই চিত্রকর্মগুলো ভাবনাতে দোলায় তাকেও।

দর্শকদের ভাবনা জগতকে আরো প্রসারিত করতে সম্প্রতি গ্যালারী কায়ায় শুরু হয়েছে চিত্র প্রদর্শনী। যার শিরোনাম সেপ্টেম্বর সিলেক্ট। একই ছাদের নিচে যেখানে দেখা যাবে বাংলাদেশ এবং ভারতের শিল্পীদের আঁকা চিত্রকর্ম।

প্রকৃতি, মানব অবয়ব, এক্সপ্রেশন সহ বিভিন্ন বিষয়ের ওপর এসব ছবি এঁকেছেন বাংলাদেশ এবং ভারতের ৪৪ জন শিল্পী। ১৭৬টি শিল্পকর্ম নিয়ে এ প্রদর্শনী চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। ভার্চুয়াল মিডিয়াতেও উপভোগ করা যাবে এ প্রদর্শনী।


আরও পড়ুন: জামিন আবেদন নাকচের খবরে জেলে অঝোঁরে কাঁদলেন রিয়া


নিউজ টোয়েন্টিফোর/নাজিম