বাংলাদেশি নারী মৃদুলার কিলিমানঞ্জারো জয়

আমাতুন নূর মৃদুলা।

বাংলাদেশি নারী মৃদুলার কিলিমানঞ্জারো জয়

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

আফ্রিকার সর্বোচ্চ শৃঙ্গ কিলিমানঞ্জারো (১৯ হাজার ৩৪১ ফুট উচ্চতা) জয় করেছেন বাংলাদেশের কনিষ্ঠ নারী পর্বতারোহী আমাতুন নূর মৃদুলা। যাত্রার ছয়দিন পর ৪ মার্চ কিলিমাঞ্জারোর শীর্ষে উঠেন মৃদুলা।

গত সোমবার নিরাপদে নেমে এসে মঙ্গলবার মুঠোফোনে জানালেন কিলিমাঞ্জারো জয়ের কথা। সবকিছু ঠিক থাকলে বৃহস্পতিবার দেশে ফিরতে পারেন মৃদুলা।

 

মৃদুলা এর আগে হিমালয় পর্বতমালার সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয়ের অভিযানে নামেন। ২০১৭র’ ১৫ এপ্রিল হিমালয়ের বহু কাঙ্ক্ষিত বেসক্যাম্পেও পৌঁছান তিনি। ভূমি থেকে ২২ হাজার ফুট ওপরে পৌঁছে গিয়েছিলেন বাংলাদেশের এই তরুণী। তবে ভারি তুষারপাতসহ বৈরী আবহাওয়া এবং শেরপারা অসুস্থ হয়ে পড়লে অভিযান অসমাপ্ত রেখেই ফিরে আসেন মৃদৃলা।

মৃদুলার পরিচয়:
ঢাকা কমিউনিটি মেডিকেল কলেজের ছাত্রী মৃদুলা ঢাকায় জন্মগ্রহণ করেন। দাদার বাড়ি ফেনীর পরশুরাম উপজেলায়। মৃদুলার বাবা আবু হেনা ও মা ফরিদা আক্তার। বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোরে (বিএনসিসি) ছিলেন মৃদুলা। তখন থেকেই শুরু হয় পর্বতারোহনের প্রস্তুতি। একটু বড় হওয়ার পর নেপাল ও ভারতের বেশ কিছু পর্বতারোহী বন্ধু এবং ইন্সট্রাকটরদের কাছে পর্বতারোহণের অনুপ্রেরণা পান মৃদুলা। ২০১৬র’ অক্টোবরে হিমালয়ের শীতিধার চূড়ায় আরোহণের পর থেকেই মৃদুলার স্বপ্ন উঁচু সাদা পর্বত জয় করা।

উল্লেখ্য, এর আগে বাংলাদেশ থেকে শাফিনা শেহনাজ, মুসা ইব্রাহিম, নিয়াজ মোর্শেদ পাটওয়ারী, ওয়াসফিয়া নাজরীনরা কিলিমানঞ্জারো জয় করেন।
 

সম্পর্কিত খবর