সরকার ঘোষিত প্রণোদনা বাস্তবায়নে ধীর গতি

সরকার ঘোষিত প্রণোদনা বাস্তবায়নে ধীর গতি

সুলতান আহমেদ

করোনার চাপ সামলে অর্থনীতি ঘুরে দাঁড়াতে শুরু করলেও সন্তোষজনক নয় ব্যাংকের ঋণ বিতরণ। ব্যবসায়ীরা বলছেন, বর্তমান পরিস্থিতি থেকে উত্তরণে বাড়তি ঋণ প্রয়োজন হলেও তা পাচ্ছেন না তারা। প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নও হচ্ছে অনেকটাই ধীর গতিতে। তবে ব্যাংকাররা বলছেন, ঋণ বিতরণে প্রস্তুতি থাকলেও করোনা পরবর্তী ঝুঁকি বিবেচনায় অনেক ক্ষেত্রেই তা দেয়া সম্ভব হচ্ছে না।

 

গেলো ৮ মার্চ দেশে প্রথম করোনার রোগী শনাক্ত হয়। তারপর কেটে গেছে ছয়টি মাস। পরিস্থিতিও বদলেছে অনেকটাই। করোনার আতংক ভুলে ব্যবসা-বাণিজ্য স্বাভাবিক করতে জোর প্রচেষ্টা চালাচ্ছে ব্যবসায়ীরা।

তবে এখনও ব্যাংক ঋণ স্বল্পতায় উৎপাদনের গতি ধীরে এগুচ্ছে।

news24bd.tv

ব্যবসা-বাণিজ্যে গতি ফেরাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা করেছেন এক লাখ ছয় হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ। যার মধ্যে ব্যাংক থেকে সরাসরি বিতরণের কথা ৭৩ হাজার ৫০০ কোটি টাকা। তবে আগস্ট শেষে এখন পর্যন্ত যার বাস্তবায়ন মাত্র ত্রিশ হাজার কোটি টাকা । এর মধ্যে বড় ব্যবসায়ীদের জন্য ঘোষিত ৩৩ হাজার কোটির মধ্যে বিতরণ হয়েছে ২৩ হাজার ৪০০ কোটি টাকা। আর ক্ষুদ্র ও মাঝারি শিল্পের জন্য ঘোষিত ২০ হাজার কোটির মধ্যে বিতরণ হয়েছে মাত্র ৩ হাজার ৭০০ কোটি টাকা।

news24bd.tv

করোনায় ক্ষতির মুখে পড়েছে সব ধরনের ব্যবসা। আর ব্যাংকাররা এখন তাকিয়ে কোন ধরনের ব্যবসা দ্রুত ঘুরে দাড়াতে পারবে সেই দিকে। নতুন প্রজন্মের দুই ব্যাংকের ব্যাবস্থাপনা পরিচালক জানালেন, যেসব প্রতিষ্ঠান দ্রুত ঋণ ফেরতের নিশ্চয়তা দেবে তাদেরকেই ঋণ বিতরণ করবেন তারা।

এছাড়া পূর্বের খেলাপী উদ্ধার করে তা ঋণ হিসেবে কাজে লাগাতেও বদ্ধ পরিকর ব্যাংকগুলো।


আরও পড়ুন: আপনার সসে কতটা আছে টমেটো?


নিউজ টোয়েন্টিফোর/নাজিম