করোনা ভাইরাস মানুষের তৈরি: চীনের গবেষক

করোনা ভাইরাস মানুষের তৈরি: চীনের গবেষক

মাসুদ রানা

আবারো সংক্রমণের রেকর্ড গড়লো করোনা ভাইরাস। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য মতে, বিশ্বে একদিনে  সর্বোচ্চ ৩ লাখের বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে।  সংক্রমণ বাড়তে থাকায় দ্বিতীয় দফায় তিন সপ্তাহের জন্য লকডাউন ঘোষণা করেছে ইসরায়েল। করোনা ভাইরাস নিয়ে আবারো চাঞ্চল্যকর দাবি চিনা ভাইরাস বিশেষজ্ঞের।

news24bd.tv

জানিয়েছেন, করোনা ভাইরাসের উৎপত্তি হয়েছিল উহানের ল্যাবেই, এমনকি তাঁর হাতে শক্ত প্রমাণ রয়েছে। এদিকে আগামী মাসেই করোনার সম্ভাব্য ভ্যাকসিনের অনুমোদনের আবেদন করবে মার্কিন সংস্থা ফাইজার। আরো অগ্রগতি হয়েছে চীনা ভ্যাকসিনের। অন্যদিকে ভ্যাকসিনের জরুরি অনুমোদন দেয়ার পরিকল্পনা করছে ভারত।

 

আরও পড়ুন: 


বাংলাদেশে করোনা গোষ্ঠী সংক্রমণ পর্যায়ে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা


দিনে দিনে করোনা ভাইরাসের সংক্রমণ বিশ্বব্যাপি ছড়ালেও খুব একটা তোয়াক্কা না করেই বেশিরভাগ দেশ বিধিনিষেধ তুলে নিয়ে সব স্বাভাবিক করে দিয়েছে। এরিমাঝে বিশ্বে আবারো সর্বোচ্চ সংক্রমণের খবর দিলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তথ্য অনুযায়ী, ভারতে একদিনে রেকর্ড মানুষ কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন। এরপরেই রয়েছে যুক্তরাষ্ট্র এবং ব্রাজিল। তবে সৌদি আরব ১৫ সেপ্টেম্বর থেকে আংশিক আন্তর্জাতিক ফ্লাইট চলাচলের অনুমতি দেওয়ার ঘোষণা দিয়েছে। ইসরায়েলে করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় দ্বিতীয় দফায় তিন সপ্তাহের জন্য লকডাউন ঘোষণা করা হয়েছে। তবে এমন পরিকল্পনার প্রতিবাদে পদত্যাগ করেছে দেশটির আবাসনমন্ত্রী।   

news24bd.tv

তৃতীয় পর্যায়ের ভ্যাকসিন ট্রায়ালের লক্ষ্যমাত্রা আগামী সপ্তাহের মধ্যে পূরণ হয়ে যাবে বলে দাবি করেছে ফাইজার।   পরীক্ষা সফল হলে,  আগামি মাসেই টিকার অনুমোদনের জন্য নিয়ন্ত্রক সংস্থার কাছে আবেদন জানানো হবে বলে জানিয়েছে, সংস্থাটি। চীনের ভ্যাকাসিন তৈরির গবেষণায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে দেশটির সামরিক বাহিনী। বেইজিং ইনস্টিটিউড অব বায়োটেকনোলজির চিকিৎসা বিজ্ঞানী মেজর জেনারেল চেন ওয়েই জানিয়েছেন, একমাত্র চীনের ভ্যাকসিন ভালো ক্লিনিক্যাল ফলাফল দেখিয়েছে।

আরও পড়ুন: 


যেভাবে দূরে সরিয়ে রাখা যায় ক্যান্সারকে


 তিনি বলেন, চীনের ভ্যাকসিন এশিয়া, ইউরোপ এবং লাতিন আমেরিকার অনেক দেশে তৃতীয়-পর্যায়ের ক্লিনিকাল ট্রায়ালে রয়েছে। যার ফলাফলে একমাত্র আমরাই বিশ্বে বেশ এগিয়ে আছি ।   

এদিকে সংক্রমণের ঊর্ধ্বগতির কথা বিবেচনা করে জরুরি প্রয়োজনে, আগেই ভ্যাকসিনের অনুমোদন দেয়ার পরিকল্পনার কথা জানিয়েছে ভারত। আর আগামী বছরের মার্চ মাসের মধ্যেই বাজারে আসবে করোনার ভ্যাকসিন এমনটাই আশ্বাস দিয়েছেন ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য ও মানব কল্যাণমন্ত্রী ডা. হর্ষ বর্ধন।

করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার পেছনে চীনের ভূমিকা রয়েছে। ট্রাম্প প্রশাসনের সেই দাবিকে আরও জোরালো করলেন চীনের উহানের ল্যাবের এক ভাইরোলজিস্ট লি মেং ইয়ান। তিনি দাবি করেছেন, চীনের ল্যাবেই তৈরি করা হয়েছে করোনা ভাইরাস। এটি মানুষের তৈরি বলে তার কাছে শতভাগ প্রমাণ রয়েছে।

 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল