সাংবাদিকতার জন্য নিবন্ধনের কী দরকার ?

সাংবাদিকতার জন্য নিবন্ধনের কী দরকার ?

শওগাত আলী সাগর

‘সনদ’ এবং ‘নিবন্ধন’ হলেই কি সাংবাদিকতায় পেশাদারিত্ব প্রতিষ্ঠা হয়? দুর্নীতিমুক্ত হয়? ‘সনদ’ বলতে আমরা কি বুঝবো? শিক্ষাগত যোগ্যতার সনদপত্র? না কি নতুন কোনো প্রতিষ্ঠানের দেয়া ‘ছাড়পত্র’? সেই ‘সনদ’ কারা দেবে? ‘শিক্ষাগত যোগ্যতার ‘সনদ ‘ আছে এমন সাংবাদিকদের কারো কারো মধ্যে কি অপেশাদার আচরণ নাই?

আমার তো মনে হয় ‘নিবন্ধন’ কিংবা ‘ছাড়পত্র’ টাইপের মতো ব্যবস্থাই বরং দুর্নীতিকে পৃষ্ঠপোষকতা দেয়, উৎসাহ দেয়। সরকারি বিজ্ঞাপনের জন্য মিডিয়াকে যে ডিএফপির নিরীক্ষা রিপোর্ট সংগ্রহ করতে হয়- সেটি কি পুরোমাত্রায় দুর্নীতিতে আচ্ছন্ন নয়? সাংবাদিকতায় প্রাতিষ্ঠানিক অনৈতিকতার উৎস কি সেটি নয়? দুর্নীতির উৎসও তো সেটাই।

আরও পড়ুন:


জো বাইডেন বড় সন্ত্রাসী: ট্রাম্প


সাংবাদিক কর্মচারীদের বেতন দেয়ার দুটি রেজিস্টার রাখে যে সব অফিস- সনদ কিংবা নিবন্ধন কি সেটি বন্ধ করতে পারবে? সাংবাদিকদের মাসের শেষের বেতন নিশ্চিত করতে পারবে? যখন তখন ছাঁটাই বন্ধ করতে পারবে? অফিসে অফিসে ‘অমুক ভাই’ ‘তমুক আপা’র টিম নামের সাংবাদিকতার জন্য আত্মঘাতি চর্চা বন্ধ করতে পারবে?

আরেকটা কথা বলি, চাঁদাবাজি সাংবাদিকতার পেশাদারিত্বের সমস্যা নয়, আইন শৃংখলার সমস্যা। যে কোনো পেশার নামে চাঁদাবাজি বন্ধে আইন শৃংখলা বাহিনীর তৎপরতা জরুরি।

সেটি ঢাকায় কিংবা মফস্বলে যেখানেই হোক না কেন।

আরও পড়ুন:


১ বছর পর ভারতে গেল ইলিশ


’সনদ’ এবং ’নিবন্ধনে’র আওয়াজের ভীড়ে ঢাকার সাংবাদিকতার মূল এবং মৌলিক সমস্যা যাতে চাপা না পরে সে দিকেও নজর রাখা দরকার।

লেখক: শওগাত আলী সাগর, প্রধান সম্পাদক, নতুন দেশ, কানাডা ।

 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল