পুরনো মিত্রদের মধ্যে ‘শান্তিচুক্তি’ স্বাক্ষর করিয়ে দিচ্ছেন ট্রাম্প: ইরান

পুরনো মিত্রদের মধ্যে ‘শান্তিচুক্তি’ স্বাক্ষর করিয়ে দিচ্ছেন ট্রাম্প: ইরান

অনলাইন ডেস্ক

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, ইসরাইলের সঙ্গে মধ্যপ্রাচ্যের কিছু দেশের সম্পর্ক স্বাভাবিক করে দেয়ার জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তীব্র কসরত করছেন।

আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে ট্রাম্প একটি নির্বাচনি ছবি তোলার জন্য তাড়াহুড়ো করছেন। জারিফ সোমবার নিজের অফিসিয়াল টুইটার পেজে দেয়া এক পোস্টে এ মন্তব্য করেন।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ট্রাম্পের জামাতা মধ্যপ্রাচ্যে আমেরিকার খদ্দেরদের ভয় দেখিয়ে তাদেরকে ট্রাম্পের সঙ্গে নির্বাচনি ছবি তুলতে বাধ্য করছেন।

জারিফ তার টুইটার বার্তায় একটি চমকপ্রদ বিষয়ের প্রতি ইঙ্গিত করে বলেন, যে কথিত শান্তিচুক্তির কথা আমেরিকা বলে বেড়াচ্ছে তা কোনো শত্রু দেশের মধ্যে স্বাক্ষরিত হচ্ছে না বরং বহু পুরনো মিত্রদের মধ্যে স্বাক্ষরিত হচ্ছে। এরপর জারিফ বলেন: “কি অদ্ভুত কূটনৈতিক চাল! আমরা পরবর্তী দৃশ্যগুলো দেখার অপেক্ষায় রইলাম। ”


আরও পড়ুন: যুক্তরাষ্ট্রের নির্বাচন ২০২০


মার্কিন প্রেসিডেন্টের জামাতা ও উপদেষ্টা জ্যারেড কুশনার সৌদি আরব, কাতার, বাহরাইন ও ওমানকে ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপনে রাজি করানোর উদ্দেশ্যে চলতি সেপ্টেম্বর মাসের গোড়ার দিকে ওই চার দেশ সফর করেন।

এখন পর্যন্ত সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন ইসরাইলের সঙ্গে নিজেদের সম্পর্কের বিষয়টি প্রকাশ্যে ঘোষণা করেছে; যদিও বহু আগে থেকেই এসব দেশ ফিলিস্তিনি জাতির আশা-আকাঙ্ক্ষার বিপরীতে অবস্থান নিয়ে তেল আবিবের সঙ্গে গোপনে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রেখেছিল।

নিউজ টোয়েন্টিফোর / সুরুজ আহমেদ