টিএসসির আধুনিকায়ন শুরু হবে এক বছরের মধ্যেই

শাহ্ আলী জয়

টিএসসির আধুনিকায়ন শুরু হবে এক বছরের মধ্যেই

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্রের আধুনিকায়ন শুরু হবে এক বছরের মধ্যে। এরই মধ্যে ডিজিটাল সার্ভে অনুমোদন করেছে গণপূর্ত বিভাগ। 

প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী, শাহবাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বাংলা একাডেমিকে ঘিরে সংস্কৃতিক বলয় নির্মাণের অংশ হিসেবে আধুনিকায়ন হচ্ছে টিএসসির।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্র। শিক্ষার্থীদের প্রাণের এই অঙ্গন টিএসসি নামেই অধিক পরিচিত। শুধু শিক্ষার্থীরাই নয়, দেশের সংস্কৃতি কর্মীদের মিলন মেলাও বসে এখানে। ৬ দশকের পুরনো সুকুমার বৃত্তি বিকাশের এই কেন্দ্রকে আরো আধুনিক আর যুগপযোগী করার উদ্যোগ নিয়েছে সরকার। যেখানে থাকবে একাধিক কনফারেন্স হল। আরো বড় করে গড়ে তোলা হবে ক্যাফেটেরিয়া এবং সুইমিংপুল।

গণপূর্তের প্রধান প্রকৌশলী আশরাফুল আলম জানান, পুরো ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিজিটাল সার্ভে করার কাজ প্রায় সম্পন্ন। খুব দ্রুতই কাজ শুরু হবে।

তিনি আরও জানান, পুরো ঢাকা বিশ্ব বিদ্যালয় এবং এর আশপাশের এলাকার চেহারারও পরিবর্তন আসছে। জাতীয় যাদুঘর এবং পাবলিক লাইব্রেরি সংস্কার প্রস্তাবনা এরইমধ্যে প্রস্তুত করা হয়েছে। ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যান এবং রমনা পার্কেরর আধুনিকায়নও শেষের পথে। সবগুলো প্রকল্প একসঙ্গে শেষ হলে বাঙালি সংস্কৃতির এক অপরূপ আবহ তৈরি হবে এখানে।


আরও পড়ুন: উপ-নির্বাচন:কেন্দ্রে ভোটার উপস্থিতি বাড়াতে চায় আওয়ামী লীগ


আশরাফুল আলম জানান, ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানকে ঘিরে অনেক পরিকল্পনা হাতে নেয়া হয়েছে। বঙ্গবন্ধুর প্রতিকৃতি, ইন্দিরা মঞ্চসহ পুরো এলাকাকেই সংস্কৃতিক বলয় হিসেবে গড়ে তোলা হবে। 

শুধু সংস্কৃতিক বলয়ই নয়। মহান ভাষা আন্দোলনের স্মৃতি বিজরিত দেশের অন্যতম সেরা চিকিৎসা কেন্দ্র ঢাকা মেডিকেল কলেজ হাপাতালেরও আধুনিকায়ন হচ্ছে। গণপূর্ত অধিদপ্তর বলছে, হাসপাতালের আগের কাঠামোর মধ্যেই গড়ে তোলা হচ্ছে বহুতল ভবন। যেখানে একসঙ্গে সম্ভব হবে কমপক্ষে ৫ হাজার আবাসিক রোগীর চিকিৎসা।

নিউজ টোয়েন্টিফোর / সুরুজ আহমেদ

মন্তব্য