শুক্র গ্রহে প্রাণের সম্ভাবনা!

শুক্র গ্রহে প্রাণের সম্ভাবনা!

মাসুদ রানা

শুক্র গ্রহে জীবন্ত প্রাণের সম্ভাবনা দেখতে পেয়েছেন বিজ্ঞানীরা। পৃথিবীর সবচেয়ে কাছের এই গ্রহটিতে মেঘে ফসফিন গ্যাসের সন্ধান মিলেছে, আন্তর্জাতিক গবেষক দল প্রথমে হাওয়াই দ্বীপে স্থাপিত টেলিস্কোপে শুক্র গ্রহের মেঘপুঞ্জে ফসফিন গ্যাস দেখতে পান। যা গ্রহটিতে প্রাণের অস্তিত্বের বিষয়ে বিজ্ঞানীদের আশাবাদী করে তুলেছে।

শুক্র গ্রহের তাপমাত্রার ব্যাপারে বলা হয়, এই গ্রহের যে উচ্চ তাপমাত্রা রয়েছে; তা সাধারণত সীসা গলানোর জন্য উত্তপ্ত চুলার মতো।

বিজ্ঞানীরা বলেছেন, শুক্র গ্রহের তাপমাত্রা ৪৬৪ ডিগ্রি সেলসিয়াস। এই তাপমাত্রায় প্রাণের অস্তিত্ব টিকে থাকার সম্ভাবনা একেবারে ক্ষীণ।

news24bd.tv

তবে এবার গ্রহটিতে ফসফিন গ্যাসের সন্ধান মিলেছে, আন্তর্জাতিক গবেষক দল প্রথমে হাওয়াই দ্বীপে স্থাপিত জেমস ক্লার্ক ম্যাক্সওয়েল টেলিস্কোপে শুক্র গ্রহের মেঘপুঞ্জে ফসফিন গ্যাস দেখতে পান। এরপর চিলির আতাকামা মুরুভূমি থেকে এএলএমএ রেডিও টেলিস্কোপ দিয়ে তা নিশ্চিত হন।

news24bd.tv

সেখানে প্রাণের অস্তিত্ব রয়েছে এমন কোনো প্রামাণ্য তথ্য এখনও মেলেনি কিন্তু পৃথিবীতে ফসফিন গ্যাস উৎপাদনে ব্যাকটেরিয়ার ভূমিকার কথা মাথায় রেখে তারা ভাবছেন, তাহলে শুক্র গ্রহেও তেমন কোনো অনুজীব থাকার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না।


আরও পড়ুন: গারোদের আদি ধর্ম সাংসারেক নিয়ে এবার প্রামাণ্য চলচ্চিত্র


 

পৃথিবী ছাড়া মহাবিশ্বের আর কোথাও প্রাণ রয়েছে কি না, তা নিয়ে বছরের পর বছর গবেষণা চললেও কোনো তথ্য এখনও মেলেনি।   তবে বিজ্ঞানীদের এই দাবি গ্রহটিতে প্রানের অস্তিত্ব সম্পর্কে নতুন ধারণা হাজির করেছে।

নিউজ টোয়েন্টিফোর / সুরুজ আহমেদ