নীল থেকে ফোরাত ইসরাইলের ষড়যন্ত্র কখনো বাস্তবায়িত হবে না: ইরান

নীল থেকে ফোরাত ইসরাইলের ষড়যন্ত্র কখনো বাস্তবায়িত হবে না: ইরান

অনলাইন ডেস্ক

ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার জন্য কয়েকটি আরব দেশ যে চুক্তি করেছে তার কঠোর নিন্দা জানিয়ে ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব আলী শামখানি বলেছেন, নীল নদ থেকে ফোরাত পর্যন্ত ইসরাইল তার সাম্রাজ্য বিস্তারের যে ষড়যন্ত্র করছে তা কখনো বাস্তবায়িত হবে না। এ ক্ষেত্রে ইসরাইলকে আরব দেশগুলোর সহযোগিতার কথা উল্লেখ করেন তিনি।

সফররত ইরাকের সাবেক প্রধানমন্ত্রী নূরি আল-মালিকির সঙ্গে গতকাল (সোমবার) রাজধানী তেহরানে এক বৈঠকে এসব কথা বলেন শামখানি। নূরি আল-মালিকি বর্তমানে ইরাকের অন্যতম রাজনৈতিক জোট ‘স্টেট অব ল’র নেতৃত্ব দিচ্ছেন।

যেসব বিশ্বাসঘাতক আরব রাষ্ট্র মুসলিম বিশ্ব ও ফিলিস্তিনিদের স্বার্থ বিসর্জন দিয়ে নিজেদের ক্ষণস্থায়ী স্বার্থ অর্জনের চেষ্টা করছে তাদের উদ্দেশ্যে ইরানের এ প্রধান নিরাপত্তা কর্মকর্তা বলেন, মুসলিম বিশ্ব কখনোই ইসরাইলকে নীল নদ থেকে ফোরাত নদী পর্যন্ত বিশাল অঞ্চল নিয়ন্ত্রণ করার সুযোগ দেবে না।   

ইরাকের চলমান পরিস্থিতি সম্পর্কে আলী শামখানি বলেন, আসন্ন নির্বাচনকে সামনে রেখে শত্রুরা ইরাকের ঐক্য ও সংহতিকে নস্যাৎ করার জন্য দ্বন্দ্ব-সংঘাত ও বিভাজন সৃষ্টির চেষ্টা করছে। এ অবস্থায় ইরাকের জনগণকে সজাগ থাকার আহ্বান জানান আলী শামখানি।


আরও পড়ুন: স্থিতিশীল আইসোটপ সমৃদ্ধ করার প্রযুক্তি অর্জন করেছে ইরান: সালেহি


বৈঠকে নূরি আল-মালিকি সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের জন্য ইরানের প্রশংসা করেন।

একইসঙ্গে মধ্যপ্রাচ্যে স্থিতিশীলতা ও নিরাপত্তা প্রতিষ্ঠায় ইরানের অবদানের কথাও উল্লেখ করেন তিনি।   মালিকি বলেন, “আমরা যেভাবে ইরাক থেকে সন্ত্রাসবাদ নির্মূল করতে সক্ষম হয়েছি তেমনিভাবে মুসলিম দেশগুলোর ঐক্যবদ্ধ প্রচেষ্টায় পবিত্র আল-কুদসের বিরুদ্ধে সৃষ্ট হুমকিকেও বানচাল করে দিতে সক্ষম হব। ”

নিউজ টোয়েন্টিফোর / সুরুজ আহমেদ