শিক্ষা প্রতিষ্ঠানের মূল্যায়নের ভিত্তিতে নবম শ্রেণিতে প্রমোশন

নিজস্ব প্রতিবেদক

শিক্ষা প্রতিষ্ঠানের মূল্যায়নের ভিত্তিতে নবম শ্রেণিতে প্রমোশন

করোনা ভাইরাস সংক্রমণ পরিস্থিতির কারণে এবার জুনিয়র স্কুল সার্টিফিকেট বা  জেএসসি ও জুনিয়র দাখিল সার্টিফিকেট বা জেডিসি পরীক্ষা নেওয়া হচ্ছে না। তাহলে বছর শেষে শিক্ষার্থীদের নবম শ্রেণিতে কীভাবে প্রমোশন দেওয়া হবে, এ নিয়ে অভিভাবকদের মাঝে বেশ উদ্বেগ দেখা গেছে।

এই পরিস্থিতিতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর বা মাউশি একটা সমাধান দিয়েছে। তারা বলছে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের মূল্যায়নের ভিত্তিতে নবম শ্রেণিতে উত্তীর্ণ করা যাবে। এজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আজ মঙ্গলবার দেশের সব প্রধান শিক্ষকসহ মাউশির আঞ্চলিক কর্মকর্তা, জেলা শিক্ষা কর্মকর্তা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন: 


২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে শিক্ষার্থীদের ভর্তি শুরু


এর আগে ১ সেপ্টেম্বর জেএসসি-জেডিসি পরীক্ষা না নিয়ে নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে শিক্ষার্থীদের মূল্যায়নের ভিত্তিতে নবম শ্রেণিতে উন্নিত করার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের চিঠি দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

তারই আলোকে এখন এই নির্দেশনা দিল মাউশি। করোনা ভাইরাসের কারণে এ বছরের প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষাও বাতিলও করা হয়েছে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

মন্তব্য