মার্কিন মসনদে এবার কে বসছেন, ট্রাম্প নাকি বাইডেন?

আসমা তুলি

মার্কিন মসনদে এবার কে বসছেন, ট্রাম্প নাকি বাইডেন?

আসছে ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হতে যাচ্ছে ৫৯তম প্রেসিডেন্ট নির্বাচন। সেখানে রিপাবলিকান দলের  হয়ে দ্বিতীয়বারের মতো লড়ছেন বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর তার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছেন ডেমোক্র‌্যাটিক দলের জো বাইডেন। যিনি ওবামা সরকারের শাসনামলে ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছেন।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, মার্কিন ইতিহাসে ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচন হবে প্রার্থীদের জন্য অনেক বেশি চ্যালেঞ্জিং। কারণ আভ্যন্তরীণ রাজনীতি, আন্তর্জাতিক পটপরিবর্তন, সেইসঙ্গে করোনা মহামারির মারাত্মক প্রভাবের কারণে বদলে গেছে অনেক হিসেব-নিকাশ।

২০১৬-তে ৩০ লাখ ভোট বেশি পেয়েও রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্পের কাছে ধরাশায়ী হয়েছিলেন সাবেক ফার্স্টলেডি হিলারি ক্লিনটন। কারণ জনগণের সরাসরি বা প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হন না যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট । ইলেকটোরাল পদ্ধতির মাধ্যমে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে থাকেন। আর  নির্বাচনের এ প্রক্রিয়াটি বেশ দীর্ঘ ও জটিল।

আরও পড়ুন: 


যুক্তরাষ্ট্রের নির্বাচন ২০২০


 

নির্বাচনী জয়ী হতে হলে প্রার্থীকে ৫৩৮টি ইলেক্টোরাল ভোটের মধ্যে অবশ্যই ২৭০টি ভোট পেতে হয়। যুক্তরাষ্ট্রে মোট ৫০টি স্টেট বা অঙ্গরাজ্য রয়েছে। ক্যালিফোর্নিয়া সবচেয়ে জনবহুল অঙ্গরাজ্য হওয়ায় এখানে ৫৫ জন ইলেক্টর রয়েছেন। অন্য রাজ্যগুলোর মধ্যে টেক্সাসে ৩৮ জন ইলেক্টর এবং নিউইয়র্ক ও ফ্লোরিডায় ২৯ জন করে ইলেক্টর রয়েছেন। বেশির ভাগ রাজ্যেই প্রার্থীরা সাধারণ ভোটারদের যত বেশি ভোটই পান না কেন, তাতে তেমন কোনো লাভ হয় না। যেমন -ধরা যাক ক্যালিফোর্নিয়ার ৯৯ শতাংশ ভোটার জো বাইডেনকে ভোট দেয়, তবে তিনি ওই রাজ্যের পুরো ৫৫টি ইলেক্টোরাল কলেজ ভোট পাবেন। আর যদি তিনি ওই রাজ্যের ৫১ শতাংশ ভোটও পান, তবুও তিনি ৫৫টি ইলেক্টোরাল কলেজ ভোটই পাবেন।

তাই নির্বাচন পূর্ববর্তী জরিপে যে প্রার্থীই যত এগিয়ে থাকুক, ইলেকটোরাল কলেজ ভোটে পাল্টে যেতে পুরো ফলাফল। এমন ছাপ ২০১৬র নির্বাচনেও রয়েছে। তাই ২০১৬ এর মতো এবারো কি ডোনাল্ড ট্রাম্পই নির্বাচিত হবেন, নাকি হিলারি ক্লিনটন যেটা পারেননি, ২০২০ এ ট্রাম্পকে পরাজিত করে জয়ের মুকুট মাথায় তুলবেন ৭৭ বছর বয়সী বাইডেন, তা দেখতে অপেক্ষা করতেই হবে ৩ নভেম্বর নির্বাচন পর্যন্ত।

 

 

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

মন্তব্য