খিঁচুরি রান্না শিখতে বিদেশ সফর; সমালোচনার ঝড়

সুলতান আহমেদ

খিচুরি রান্না শিখতে বিদেশে যাবেন এক হাজার সরকারি কর্মকর্তা-এমন খবরে সমালোচনার ঝড় বইছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। এর আগেও পুকুর খনন শেখা, লিফট কেনাসহ কারণে-অকারণে সরকারি কর্মকর্তাদের বিদেশ সফরে বিব্রত হয়েছে সরকার।

বিশেষজ্ঞরা বলছেন, দেশিয় খাবার খিচুরি রান্না শিখতে বিদেশ সফরের প্রস্তাবের আড়ালে উঠে এসেছে দূর্নীতি ও অপব্যবহারের চিত্র। যদিও প্রাথমিক ও গণশিক্ষা সচিব দাবি করেছেন প্রকল্পে অপচয় হয়নি।

আরও পড়ুন: 


সরকারি চাকরি পেতে বয়সে ছাড়


সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে স্ট্যাটাস দিয়ে একজন জানতে চেয়েছেন “ডিম ছোলা শিখতে কোন দেশের ট্রেনিং ভালো হবে?” শুধু এমন একটি মন্তব্য নয়, সামাজিক যোগাযোগ মাধ্যম জুড়ে ভাইরাল হয়ে পড়েছে এমন ব্যাঙ্গাত্মক নানা মন্তব্য। খিচুরি রান্না ও বিতরণসহ ওই প্রকল্পের প্রস্তাবে মোট ব্যয় দেখানো হয়েছে ১৯ হাজার ২৮৩ কোটি টাকা। যার একটি ছোট্ট অংশ নিয়েও শুরুতেই অনাচারের অভিযোগ উঠেছে। ফলে খিচুরি রান্না শিখতে সম্ভাব্য বিদেশ সফরের খবরই এখন সাধারণ মানুষের ক্ষোভের বড় উপলক্ষ হয়ে উঠেছে।

যদিও এটি নতুন কিছু নয়, এর আগেও পুকুর খনন শিখতে কিংবা লিফট কিনতে বিদেশ সফরে যাওয়ার লম্বা তালিকা তৈরি হয়েছিল। আর সরকারি কর্মকর্তাদের অযাচিত এমন সফর নিয়ন্ত্রণ করতে নির্দেশনা দেন স্বয়ং প্রধানমন্ত্রী। প্রজ্ঞাপন জারি করে অর্থমন্ত্রণালয়ও। তাতে কি? প্রকল্পে ব্যয় বাড়াতে এর চেয়ে ভালো উপায় খুঁজে পাননি সংশ্লিষ্টরা। সম্প্রতি প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের স্কুল ফিডিং কর্মসূচির আওতায় এক হাজার কর্মকর্তার জন্য বিদেশ সফরের প্রস্তাব করা হয়, যাতে খরচ ধরা হয়েছে পাঁচ কোটি টাকা।

আরও পড়ুন: 


পেঁয়াজের দাম বাড়ছে ঘণ্টায় ঘণ্টায়


ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেছেন, খিচুরি রান্না করা শিখতে বিদেশে যেতে হবে এটা একটা হাস্যকর অবাস্তব প্রস্তাব। দেখে শুনে মনে হচ্ছে দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহার কত প্রকার ও কী কী, এগুলো দেখতে হলে, জানতে হলে, বিশ্ববাসীকে বাংলাদেশে আসা দরকার।

যদিও মঙ্গলবার সচিবালয়ে প্রাথমিক ও গণশিক্ষার সিনিয়র সচিব মো. আকরাম-আল-হোসেন অবশ্য দাবি করেছেন, প্রস্তাবিত প্রকল্পে অপচয় হয়নি। শুধু রান্না শিখতে নয় মিড ডে মিলের ব্যাপারে ভালোভাবে জানতেই এ বিদেশ সফরের প্রস্তাব করা হয়েছে। এতে বাংলাদেশের সক্ষমতা বাড়বে।

শুধু তাই নয় প্রস্তাবিত এই প্রকল্পে মিড ডে মিল বিষয়ে প্রশিক্ষণ দিতে দেশেই আরো দশ কোটি টাকা খরচের প্রস্তাব করা হয়েছে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

মন্তব্য