পৌরসভা নির্বাচন ডিসেম্বরে

হাসান পারভেজ

পৌরসভা নির্বাচন ডিসেম্বরে

চলতি বছরের ডিসেম্বরে দেশের সব পৌরসভায় নির্বাচন হতে পারে। এজন্য সব ধরণের প্রস্তুতি নিতে সচিবালয়কে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন। 

আর আগামী বছরের মার্চ-এপ্রিলে ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠানের পরিকল্পনা নিয়ে প্রস্তুতি শুরু করেছে নির্বাচন কমিশন। এবারও দেশব্যাপী ধাপে ধাপে ভোট হবে ইউনিয়ন পরিষদ নির্বাচন।

দেশে মোট পৌরসভা ৩২৮টি। আর নির্বাচন উপযোগী পৌরসভা প্রায় আড়াইশর মত। সবশেষ ২০১৫ সালের ৩০ ডিসেম্বর দেশের ২৩৪টি পৌরসভায় ভোটগ্রহণ হয়। বেশিরভাগ পৌরসভায় ২০১৬ সালের জানুয়ারিতে শপথ নেন মেয়র ও কাউন্সিলররা এবং ফেব্রুয়ারিতে প্রথম সভা অনুষ্ঠিত হয়। আগামী ফেব্রুয়ারিতে বেশিরভাগ পৌরসভার মেয়াদ শেষ হচ্ছে। যেসব পৌরসভার মেয়াদ শেষ হতে যাচ্ছে, সেগুলোয় ডিসেম্বরের মধ্যে ভোটগ্রহণের নীতিগত সিদ্ধান্ত নিয়েছে কমিশন। 

নির্বাচন কমিশনের সিনিয়র সচিব মো. আলমগীর জানান, কমিশন যে গুলোর ব্যাপারে সিদ্ধান্ত দিয়েছেন সেগুলোর ভোট ডিসেম্বর থেকে জানুয়ারিতেই হবে। 

এবারও দেশব্যাপী ইউনিয়ন পরিষদে ধাপে ধাপে ভোট করার চিন্তা। ২০১৬ সালে মোট ছয় ধাপে ৪ হাজার ২৭৯ ইউনিয়নে ভোট আয়োজন করে কমিশন। আইন অনুযায়ী আগামী বছরের ২১ মার্চের মধ্যে প্রথম ধাপের নির্বাচন করতে হবে কমিশনকে।


আরও পড়ুন: টিএসসির আধুনিকায়ন শুরু হবে এক বছরের মধ্যেই


তিনি আরো জানান, ইতিমধ্যেই তালিকা প্রস্তুত করা হয়েছে। ধাপে ধাপে সব নির্বাচন যথা সময়েই হবে। সচিব জানান, পৌরসভা ও ইউনিউন পরিষদ নির্বাচনে ব্যালট পেপার ছাড়াও কিছু কিছু জায়গায় ইভিএম এ নির্বাচন হবে। 

যেসব নির্বাচন স্থগিত আছে, অচিরেই তফসিল ষোষণা করে ভোটের তারিখ দেয়া হবে।

নিউজ টোয়েন্টিফোর / সুরুজ আহমেদ

মন্তব্য