পেঁয়াজের বিকল্প বাজার খুঁজছে চট্টগ্রামের ব্যবসায়িরা

পেঁয়াজের বিকল্প বাজার খুঁজছে চট্টগ্রামের ব্যবসায়িরা

ফাতেমা জান্নাত মুমু, চট্টগ্রাম:

বিকল্প বাজার থেকে পেঁয়াজ আমদানি করার প্রস্তুতি নিচ্ছে চট্টগ্রামের আমদানিকারকরা। পেঁয়াজ রপ্তানি করতে সাড়া দিয়েছে আন্তর্জাতিক বাজারও। মাত্র ২০ থেকে ২৫ দিনের মধ্যে সরবরাহ করা হবে হল্যান্ড, পাকিস্তান, তুরস্ক ও মিয়ানমার পেঁয়াজ। তবে ব্যবসায়িরা বলছেন, বিভিন্ন দেশ থেকে পেঁয়াজ আমদানি করার পর ভারত পেঁয়াজের দাম ছেড়ে দিলে মারাত্মক ক্ষতির মুখে পরবেন তারা।

তাই পরিকল্পনা ছাড়া পেঁয়াজ বিষয়ে সিদ্ধান্ত নিলে লাভের চেয়ে কয়েকগুন বেশী লোকসানের ঝুঁকিতে আছেন বলে মনে করেন তারা।   

আরও পড়ুন:


এবার সমুদ্রপথে পেঁয়াজ আসছে


সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ভারত সরকার হঠাৎ করেই পেঁয়াজ রফতানি বন্ধ ঘোষণা করার পর বিকল্প প্রস্ততি নিয়েছেন চট্টগ্রামের আমদানিকারকরা।  শিগগির বিকল্প দেশ থেকে সমুদ্রপথে ২০ হাজার টন পেঁয়াজ আমদানির প্রক্রিয়া শুরু করেছেন ব্যবসায়িরা। পার্শ্ববর্তী দেশ মিয়ানমার থেকে দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে পেঁয়াজ আসা শুরু হবে চট্টগ্রামে।

আর বাকি দেশগুলো থেকে তিন সপ্তাহের মধ্যে পেঁয়াজ চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছাবে। তখন আবারও স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে পেঁয়াজের দাম।

চট্টগ্রাম সমুদ্রবন্দরের উদ্ভিদ সংঘনিরোধ কেন্দ্রের তথ্য অনুযায়ী, ৩ সেপ্টেম্বর থেকে আজ পর্যন্ত পাঁচটি দেশ থেকে মোট ২০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি পেয়েছে ২৫ টি আমদানিকারক প্রতিষ্ঠান। এসব দেশের মধ্যে মিসর থেকে ১০০ টন আর বাকি রফতানিকারক দেশ তুরস্ক, চীন, মিয়ানমার ও পাকিস্তান থেকে আমদানি হবে বাকি পেঁয়াজ। অনুমতি নেয়ার পর দ্রুত ঋণপত্র খোলার ব্যাপারেও সক্রিয় হয়েছেন ব্যবসায়িরা। এতে পার্শ্ববর্তী দেশ মিয়ানমার থেকে দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে পেঁয়াজ আসা শুরু হবে আর বাকি দেশগুলো থেকে তিন সপ্তাহের মধ্যে পেঁয়াজ চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছাবে।

আরও পড়ুন:


ভোমরা বন্দরে ১৫৬ ট্রাক পেঁয়াজ শর্ত সাপেক্ষে প্রবেশের অপেক্ষায়


চট্টগ্রাম খাতুনগঞ্জ, হামিদুল্লাহ বাজার ব্যবসায়ী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক হাজী মো. ইদ্রিস বলেন, ’ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করার পর তুরস্ক, চীন, মিয়ানমার ও পাকিস্তান থেকে পেঁয়াজ আমদানি করার সিদ্ধান্ত নিয়েছে ব্যবসায়িরা। সে সব দেশও বেশ সাড়া দিয়েছে পেঁয়াজ রপ্তানি করতে। আশা করি ২০থেকে ২৫ দিনের মধ্যে চট্টগ্রামে পেঁয়াজের ঘাটতি পূর্ণ হবে। ’

তবে ব্যবসায়িদের আশঙ্কা, বিভিন্ন দেশ থেকে পেঁয়াজ আমদানি করার পর ভারত পেঁয়াজের দাম ছেড়ে দিলে মারাত্মক ক্ষতির মুখে পরবেন তারা।   

চট্টগ্রাম খাতুনগঞ্জ ব্যবসায়ি কল্যাণ সমিতির সাবেক সভাপতি মো. সোলায়মান বাদশা বলেন, পরিকল্পনা ছাড়া পেঁয়াজ বিষয়ে সিদ্ধান্ত নিলে লাভের চেয়ে বেশী লোকসানের ঝুঁকি রয়েছে।  তাই যে কোন সিদ্ধান্তের আগে একটু সময় নেওয়া প্রয়োজন বলে মনে করেন তিনি। তবে পেঁয়াজের বাজার পরিস্থিতি শিগগির ঠিক হয়ে যাবে বলে আশাবাদী তিনি।  

নিউজ টোয়েন্টিফোর/কামরুল