ব্যবসা বাণিজ্য কমে যাওয়ায় রাজস্ব ঘাটতিতে বুড়িমারী স্থলবন্দর

ব্যবসা বাণিজ্য কমে যাওয়ায় রাজস্ব ঘাটতিতে বুড়িমারী স্থলবন্দর

রেজাউল করিম মানিক, বুড়িমারী

জুন থেকে লালমনিরহাটের বুড়িমারী স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু হলেও আগের সেই কর্মচাঞ্চল্য নেই। ব্যবসা-বাণিজ্য কমে যাওয়ায় গত কয়েকমাস ধরেই রাজস্ব ঘাটতিতে এই বন্দর। সেই সঙ্গে ভারত থেকে আসা গাড়ি সংখ্যা কমে যাওয়া বন্দরকে ঘিরে কর্মরত হাজারো শ্রমিক কর্মহীন হয়ে মানবেতর জীবন কাটাচ্ছেন।

দেশের দ্বিতীয় বৃহত্তম বুড়িমারি স্থলবন্দর।

অবস্থানগত কারণে বন্দরটি ভারত, নেপাল ও ভুটান এই তিন দেশের সঙ্গে সরাসরি বাংলাদেশের যোগাযোগ স্থাপন করেছে।

news24bd.tv

মূলত পাথর নির্ভর হলেও চাল, গম ও পেয়াঁজ, ওষুধসহ বিভিন্ন পণ্য এই বন্দর হয়ে ভারত থেকে বাংলাদেশে আসে। করোনা ভাইরাসের কারণে দীর্ঘদিন আমদানি-রপ্তানি বন্ধ থাকায় বুড়িমারি স্থলবন্দরের রাজস্ব আয়ে কমেছে। জুনের ১০ তারিখ থেকে কার্যক্রম শুরু হলেও এখনও তা চলছে স্বল্প পরিসরে।

news24bd.tv

সিএন্ডএফ এসোসিয়েশনের সভাপতি রুহুল আমিন বাবুল জানান, করোনা পূর্ববর্তী সময়ে বুড়িমারী স্থলবন্দর দিয়ে প্রতিদিন ৬শ থেকে ৭শ ট্রাক আসা-যাওয়া করতো। সেই সংখ্যা এখন কমে দাড়িয়েছে ২শ থেকে ২৫০ ট্রাকে। প্রভাব পড়েছে বন্দরের কর্মরত হাজারো শ্রমিকের জীবিকায়ও।


আরও পড়ুন: শিবচরে এখনও ভাঙছে পদ্মা


বুড়িমারী স্থলবন্দরের সহকারী কমিশনার সোমেন কুমার চাকমা জানান, ব্যবসা- বাণিজ্য কমে যাওয়ায় গত কয়েক মাস ধরেই রাজস্ব ঘাটতিতে রয়েছে এই বন্দর।

করোনারভাইরাসের কারণে প্রায় আড়াই মাস বন্ধ থাকার পর ১০ জুন থেকে ফের শুরু হয় বুড়িমারী স্থলবন্দরের আমাদানি- রপ্তানি কার্যক্রম।

নিউজ টোয়েন্টিফোর / সুরুজ আহমেদ