এক সময়ের ধনকুবের, এখন থাকেন ছোট ঘরে

চাক ফিনি

এক সময়ের ধনকুবের, এখন থাকেন ছোট ঘরে

অনলাইন ডেস্ক

এক সময়ের ধনকুবের হয়েও বর্তমানে বাস করছেন ছোট্ট অ্যাপার্টমেন্টে, ঠিক যেমনটি পরিকল্পনা ছিল তার। এমনটাই বিশ্বের এক সময়কার কোটিপতি চাক ফিনির চালচলন, যে কিনা সমাজকল্যানের জন্য কয়েক দশক ধরে দান করে এসেছেন।

খুচরা জায়ান্ট ডিউটি ফ্রি শপার্সের সহ-প্রতিষ্ঠাতা হিসাবে যতটা সফল হয়েছিলেন চাক, ঠিক একই তালে নিজের দাতব্য লক্ষ্য পূরণের ক্ষেত্রেও সমান সফলতা অর্জন করেছেন তিনি।

চলতি সপ্তাহে আটলান্টিক বিশ্বপ্রেমের ৩৮তম বছরে উত্তর আয়ারল্যান্ডের শান্তি ফিরিয়ে আনা এবং ভিয়েতনামের স্বাস্থ্যসেবা ব্যবস্থা আধুনিকীকরণের মতো কাজে নিজের সমস্ত অর্থ দান করে দিয়েছেন ৮৯ বছর বয়সী ফিনি।

সম্প্রতি নিউয়র্কের রুজভেল্ট দ্বীপটিকে একটি প্রযুক্তি কেন্দ্র হিসেবে রূপান্তর করতেও তিনি ৩৫ কোটি মার্কিন ডলার ব্যয় করেছেন বলে তথ্য দিয়েছে ফোর্বস।

এছাড়াও তার অন্যান্য অনুদানের মধ্যে শিক্ষাক্ষেত্রে ৩৭০ কোটি সহ মানবাধিকার ও সামাজিক পরিবর্তনের জন্য ৮৭ কোটি ডলারের মতো ব্যয়ের ঘটনাও অন্তর্ভুক্ত।


আরও পড়ুন: নরেন্দ্র মোদীর জন্মদিনে ৭১ কেজি কেক


এ প্রসঙ্গে ফিনি ফোর্বস কে জানান, "আমরা অনেক কিছুই শিখেছি। খুবই সন্তুষ্ট আমি।

এসব কাজ সম্পন্ন করে খুবই ভালো অনুভূত হচ্ছে আমার। "

 এছাড়াও তার এই দীর্ঘ যাত্রায় যারা সঙ্গী হিসেবে ছিলেন তাদেরকেও ধন্যবাদ জানান ফিনি। যারা জীবনে চলার পথে দান করার ব্যাপারে ভাবছেন , তাদের কেও এই মহৎ কাজের জন্য উৎসাহিত করেছেন তিনি।

কয়েকবছর আগে এই জনপ্রিয় ব্যক্তি জানিয়েছিলেন, নিজের ও স্ত্রীর অবসরের তহবিলের জন্য ২০ লাখ ডলার আলাদা করে গচ্ছিত রাখবেন। বর্তমানে সান ফ্রান্সিসকোর ছোট্ট একটি অ্যাপার্টমেন্টেই জীবন কাটছে তার।

নিউজ টোয়েন্টিফোর/নাজিম

এই রকম আরও টপিক