এখনো নিয়ন্ত্রণহীন পেঁয়াজের বাজার

এখনো নিয়ন্ত্রণহীন পেঁয়াজের বাজার

সুলতান আহমেদ ও ফখরুল ইসলাম

এখনো নিয়ন্ত্রণহীন পেঁয়াজের বাজার। অস্থিরতা কমাতে তৎপরতা বাড়লেও বিক্রি হচ্ছে বাড়তি দরেই। তৃতীয় দিনে এসে দাম মোটে কমেছে ৫ টাকা। এদিকে সংকট রোধে বেশ কয়েকটি পাইকারী মোকামে অভিযান পরিচালনা ও জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

তবে ব্যবসায়িরা বলছে পেয়াঁজের চাহিদা কমে যাওয়ায় অস্থিরতাও কমছে। গেলো সোমবার দেশের সব বাজারেই এই পেয়াঁজ বিক্রি হয়েছে ৪৫ থেকে ৫০ টাকা। হঠাৎ ভারত থেকে পেয়াঁজ আমদানি বন্ধের খবরে দ্বিগুণ চড়া হয়ে পেঁয়াজের দর এক লাফে ঠেকে ৮০ থেকে ৯৫ টাকায়। রাজধানীসহ সারাদেশে পেঁয়াজ ক্রেতা বিক্রেতার মধ্যে বাড়তে থাকে অস্থিরতা।

news24bd.tv

গত দুদিন এ নিয়ে নানা আলোচনা-সমালোচনা আর প্রশাসনের অভিযানে বৃহস্পতিবার বাজার নিয়ন্ত্রণে না এলেও হুলুস্থুল অবস্থাটা যেনো একটু কমেছে। ৫ টাকা করে কমে দেশি পেয়াঁজ মান ভেদে এখনো ৮০ থেকে ৯০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আর ভারতীয় পেঁয়াজের বিক্রির বেলায় লাগাম টানা হচ্ছে।

আরও পড়ুন: ‘নকল ও মানহীন গল্প’র কারণে চলচ্চিত্রের দুরাবস্থা

এদিকে বুধবারও রাজধানীর কারওরান বাজার ও চট্টগ্রামের খাতুনগঞ্জে পেঁয়াজের পাইকারী মোকামে অভিযান চালিয়ে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

কৃত্রিম সংকটের কথা স্বীকার করে ব্যবসায়ীরা বলছেন, মোকামে পেঁয়াজের সরবরাহ এখন বেড়েছে। তাই দামও কিছুটা কমতির দিকে।

কৃত্রিম সংকট রোধে স্থায়ী ব্যবস্থা নেওয়ার তাগিদ দিয়েছেন ক্রেতারা। আর খুচরা বিক্রেতারা চাইছেন পেঁয়াজ নিয়ে টালবাহানা বন্ধে কার্যকর স্থায়ী সমাধান।

আরও পড়ুন: মসজিদে বিস্ফোরণ নিয়ে তিতাসের তদন্ত প্রতিবেদনে যা আছে

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর