সব জ্ঞান ও দক্ষতা নিয়ে যদি মানব শিশু জন্মায়!

সব জ্ঞান ও দক্ষতা নিয়ে যদি মানব শিশু জন্মায়!

মিল্লাত হোসেন

মানুষের পরবর্তী যে শিশুটিই জন্ম নিচ্ছেন, তিনি যদি এ যাবৎ সমগ্র মানবজাতির অর্জিত জ্ঞানতা (জ্ঞান+দক্ষতা)'র সর্বোচ্চটুকুই নিজের ভেতর ধারণ করে জন্মগ্রহণ করতে পারেন- তাহলে কেমন হয়? 

বেসিক স্কিলস যেমন- খেতে-পরতে-বলতে-লিখতে-পড়তে পারা; শৌচ-পরিচ্ছন্ন করতে, খাদ্য প্রস্তুত করতে শেখা, চলাফেরা-যোগাযোগ করতে পারা- এসবের জন্য ন্যূনতম সময় সব মানব শিশুরই লাগবে।

আরও পড়ুন: 


বাল্যবিয়ের এক মাস পরেও বরের জেল, বাবার জরিমানা!


এই সময় ক্রমে কমিয়ে এনে মৌলিক দক্ষতার্জনের পরপরই রকেট ও নিউক্লিয়ার সায়ান্স; ফ্রয়েড-ইয়ুং-লাকাঁদের মনোসমীক্ষণ; কোয়ান্টাম মেকানিক্স, আপেক্ষিকতত্ত্ব, স্ট্রিং থিওরি; ডিএনএ ও কোয়ার্কের জ্ঞান; গণিত-চিকিৎসা বিদ্যা-ভূগোল-দর্শন-সাহিত্য-সঙ্গীত-নৃত্য-অভিনয়-ক্রীড়ার সর্বোচ্চ দক্ষতায় স্নাত হতে পারে যদি সকল মানবসন্তানই?
 
হযরত মোহাম্মদ, মার্কস, লেনিন, ম্যাকিয়াভেলি, রিকার্ডো, স্মিথ, দেং শিয়াও পিংদের রাজনীতি ও অর্থনীতির জ্ঞান; ব্রিন-পেজ-জাকারবার্গ-জবস-গেটস-এলন মাস্ক-বেজোস-জ্যাক মা'দের বুদ্ধিবৃত্তিক ব্যবস্থাপনা ও বিপনণদক্ষতার মতো state of art জ্ঞাক্ষতাসম্পন্ন মানুষেরাই যদি মানবপ্রগতির রিলে রেসে নেমে পড়েন, তবে মানব জাতির অগ্রগতির হার কোন শিখরস্পর্শী, আলোর গতিসম্পন্ন হবে- ভাবা যায়? (এমনও হতে পারে তারা আলোর চেয়ে বেশি গতিসম্পন্ন কিছুর উদ্ভাবন ঘটিয়ে ফেললেন! কে জানে!)।

এখনও আমরা কীভাবে বেড়ে উঠি? জন্মের পর ঢিমেতেতালে আধোআধো করে শিখতে থাকি পরিবার ও সমাজ থেকে। আরেকটু বড় হয়ে স্কুল-কলেজে গিয়ে কিছু জ্ঞান হাসিল করি।

এরপর নানান ইঁদুর দৌঁড় শেষে কেউ কেউ pick and choose হন মানবপ্রগতির চর্চা যেসব center of excellence এ ঘটে তাতে শিক্ষানবিশির জন্য।

আরও পড়ুন: ৪ দিন যাবত নিখোঁজ মানসিক রোগীর লাশ মিলল আমগাছে

সেখানেও নানান ঘাতপ্রতিঘাতের ভেতর দিয়ে অল্প কএকজনাই শিখরস্পর্শ করতে পারেন। পেছনে পড়ে থাকা শত কোটি জনা কেবলই আমলাতান্ত্রিক পাঁকেচক্রের গৎবাঁধা কাজে শহীদ হয়ে খর্চা হয়ে যান মহাকালের ব্যালেন্সশিটে- unsung, unheard!

আবার তবে মূলে ফেরা যাক। এই ইপ্সিত সর্বজ্ঞান-দক্ষতা in built থাকা মানব প্রজন্ম পাওয়া কি বাস্তবে সম্ভব হবে?

চীনা বিজ্ঞানী হে জিয়ানকুই  (He Jiankui) ২০১৮ সালেই জিনসম্পাদিত (genetically edited) শিশুর জন্ম দিয়ে দুনিয়াকে তাক লাগিয়ে দিয়েছিলেন কিন্তু! আর মানুষের বিভিন্ন জ্ঞান/দক্ষতা/রোগশোকের জন্য দায়ী জিনের আবিষ্কার তো অনেকদিন ধরেই ডাল-ভাত হয়ে গেছে!

লেখক: বিচারক

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর