পেঁয়াজের দাম নিয়ে ক্রেতাদের ভোগান্তি
নতুন করে বাড়ছে না, বাড়তি দাম কমছেও না

পেঁয়াজের দাম নিয়ে ক্রেতাদের ভোগান্তি

প্লাবন রহমান, মাহমুদুল হাসান ও নয়ন বড়ুয়া জয়

কমছে না পেঁয়াজের দাম। নতুন করে দাম না বাড়লেও-এখনো বাড়তি দামেই বিক্রি হচ্ছে পেঁয়াজ। রাজধানীর পাইকারি বাজারে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৮৫ টাকা কেজি দরে। তবে চট্টগ্রাম বন্দর দিয়ে চীন, তুরস্ক, মিশর ও মিয়ানমার থেকে প্রায় সাড়ে ৫৭ হাজার মেট্রিকটন পেঁয়াজ আসছে।

আমদানিকারকরা বলছেন, এসব পেঁয়াজ বাজারে আসলে ৪০ টাকা কেজি দরে বিক্রি করা সম্ভব। অন্যদিকে হঠাৎ রপ্তানি বন্ধ করায় ভারতে আটকা পড়েছে বাংলাদেশের ব্যবসায়ীদের ১৬৫ ট্রাক পেঁয়াজ। চার দিনে এসব পেঁয়াজ নষ্ট হওয়ার পথে।  

আরও পড়ুন:


নিষেধাজ্ঞার পরও পেঁয়াজের দাম কমেনি ভারতের বাজারে


এখনও কমেনি পেয়াজের ঝাঁঝ।

রাজধানীর পাইকারি বাজারে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৮৫ টাকা কেজিতে।

ব্যস্ততম কারওয়ানবাজারের পেঁয়াজের আড়তের ক্রেতা বিক্রেতার ভিড়ে জমজমাট বাজার হঠাৎ বদলে যায়, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযানের খবরে। অর্ধেকেরও বেশি দোকান বন্ধ করে পাইকারেরা লাপাত্তা হয়ে যায়।  

এমন অবস্থায়ও-এক শ্রেনীর ক্রেতারা যেন মরিয়া প্রয়োজনের অতিরিক্ত পেঁয়াজ কিনতে।

বিক্রেতারা বলছেন, আরো দামবৃদ্ধির আশায় পেঁয়াজ আটকে রেখেছেন বড় আড়ৎদাররা। এমন পরিস্থিতিতে বিদেশ থেকে নতুন পেঁয়াজ না আসলে স্থিতিশীল হবে না পেঁয়াজের বাজার।

বলা হচ্ছে-দেশে পেঁয়াজের মজুদ পর্যাপ্ত। এত দাম বাড়ার কথা নয়।  

আরও পড়ুন:


কারওয়ান বাজারে ভোক্তা সংরক্ষণ অধিদপ্তরের অভিযান


ড. মোহাম্মদ আসাদুজ্জামান বুলবুল,উপ পরিচালক, চট্টগ্রাম সমুদ্র বন্দর জানিয়েছেন আগামী এক সপ্তাহের মধ্যে চীন, তুরস্ক এবং মিশর থেকে আমদানি করা সাড়ে ৫৭ হাজার মেট্রিকটন পেঁয়াজ আসবে বাংলাদেশে।

এসব পেয়াঁজ বাজারে আসলে  ৪০ টাকা কেজি দরে বিক্রি করা সম্ভব বলে মনে করেন পেয়াঁজ আমদানিকারক নূর হোসেন ।   
চট্টগ্রামেও বাজার নিয়ন্ত্রনে অভিযান চালাচ্ছে-ভোক্তা অধিদপ্তর। সংশ্লিস্টরা বলছেন, পেঁয়াজের সংকট নেই। বরং বন্দরকেন্দ্রিক  ৫০ আমদানিকারকের সিন্ডিকেটের কারণেই পেয়াঁজের এমন বাড়তি দাম।  

খাতুনগঞ্জের বাজারে পেঁয়াজের দাম কিছুটা কমলেও কমেনি খুচরা বাজারে। তবে টিসিবিতে ৩০ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি হওয়ায় কিছুটা স্বস্তিতে ভোক্তারা।

আরও পড়ুন:


আল্লামা শফী আর নেই


হঠাৎ রপ্তানি বন্ধের সিদ্ধান্তে-গেল ১৪ সেপ্টেম্বর থেকে ভারতে আটকা পড়েছে বাংলাদেশের ব্যবসায়ীদের শত শত ট্রাক পেঁয়াজ। চার দিনে যা নষ্ট  হওয়ার পথে। কবে নাগাদ এসব পেঁয়াজ দেশে আসবে তা এখনও জানেন না ব্যবসায়ীরা।  

তবে তিন মাস পর মিয়ানমার থেকে পেঁয়াজ আমদানি হয়েছে। ২০ মেট্রিক টন পেঁয়াজ নিয়ে শুক্রবার সকালে টেকনাফ বন্দরে ভিড়ে একটি ট্রলার।

 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল