স্থানীয় সরকার নির্বাচন নিয়ে রাজনৈতিক দলগুলো একমত

স্থানীয় সরকার নির্বাচন নিয়ে রাজনৈতিক দলগুলো একমত

তৌহিদ শান্ত

স্থানীয় সরকার নির্বাচন নিয়ে নির্বাচন কমিশনের উদ্যোগের সঙ্গে একমত নয় বড় রাজনৈতিক দলগুলো। বিরোধী দল বিএনপি এবং জাতীয় পার্টির সঙ্গে ক্ষমতাসীন আওয়ামী লীগও মনে করে নির্বাচনে বিলম্ব হলে ক্ষতি নেই। তবে সাংবিধানিক বাধ্যবাধকতা এবং করোনা নির্মূলে অনিশ্চয়তা থেকেই নির্বাচন আয়োজনের এই সিদ্ধান্ত বলে জানিয়েছে নির্বাচন কমিশন।  

করোনা মহামারীর কারণে দুইশোর বেশী ইউনিয়ন, উপজেলা এবং জেলা পরিষদের নির্বাচন গেল মার্চে স্থগিত করে নির্বাচন কমিশন।

এবার জাতীয় সংসদের কয়েকটি আসনের উপ নির্বাচনসহ সেইসব জেলা পরিষদ, উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন পরিষদগুলোর উপ নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন।  

আরও পড়ুন:


ভিডিও কলে কথা বলে কিশোরীর স্বপ্ন পূরণ করলেন প্রধানমন্ত্রী


দুর্নীতি এবং নানা অনিয়মের অভিযোগে অনেক প্রতিনিধিকেই বরখাস্ত করা হয়েছে। এভাবেও স্থানীয় সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানের অন্তত ১৪০ টি পদ শূন্য হয়েছে। এছাড়া মেয়াদ উত্তীর্ণ পরিষদ গুলোর নির্বাচনও তারা নভেম্বর থেকে শুরু করতে চায়।

 

বিভিন্ন উপনির্বাচনসহ, স্থানীয় সরকারের নিয়মিত নির্বাচন অনুষ্ঠানের কমিশনের সিদ্ধান্তের কঠোর সমালোচনা করেছেন বিএনপি এবং জাতীয় পার্টির নেতারা। ক্ষমতাসীন আওয়ামী লীগও নির্বাচনে আয়োজন না করার পক্ষে গিয়ে বিরোধী দলের যুক্তিতে একমত।

নির্বাচন কমিশনের যুক্তি, করোনা সমূলে নির্মূলের অপেক্ষায় অনির্দিষ্টকালের জন্য বসে থাকা যায় না, নির্বাচন বন্ধ থাকলে জনমানুষ তাদের রাজনৈতিক অধিকার থেকে বঞ্চিত হয়।

আরও পড়ুন:


একদলীয় শাসনে জনগণ বন্দি: রিজভী


স্থানীয় সরকার আইনে যেকোন প্রতিষ্ঠানের নির্বাচনে সঠিক সময়ে করার বাধ্যবাধকতার কথা যেমন বলা আছে, তেমনি ‘দৈবদুর্বিপাক’ এই কারণ দেখিয়ে জনস্বার্থে যৌক্তিক সময় পর্যান্ত যেকোন নির্বাচন স্থগিত রাখার বিধানও লেখা আছে।

 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল