ভারতে সন্দেহভাজন ৯ জঙ্গি গ্রেপ্তার

ভারতে সন্দেহভাজন ৯ জঙ্গি গ্রেপ্তার

অনলাইন ডেস্ক

ভারতের দুটি রাজ্যে অভিযান চালিয়ে জঙ্গি সন্দেহে ৯ জনকে গ্রেপ্তার করা হয়েছে। দেশটির কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনআই শনিবার (১৯ সেপ্টেম্বর) ভোরে তাদের গ্রেপ্তার করে।

এসময় তাদের কাছ থেকে বেশ কয়েকটি আগ্নেয়াস্ত্র এবং গুরুত্বপূর্ণ কাগজপত্র উদ্ধার করা হয়েছে।

এনআইয়ের বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যমের দাবি, গ্রেপ্তারকৃতরা আল-কায়দার সদস্য এবং দিল্লিতে বড় ধরনের কোনও নাশকতার পরিকল্পনা করছিল।

এনআই সূত্রে জানা গিয়েছে, বেশ কিছুদিন ধরেই গোয়েন্দা সংস্থা ফাঁদ পেতেছিল। তাদের মোবাইল নম্বর ট্র্যাক কো হচ্ছিল। সেই মতোই শুক্রবার (১৮ সেপ্টেম্বর) ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মুর্শিদাবাদ জেলার জঙ্গীপুর মহকুমার ডোমকল থেকে ৬ ব্যক্তিকে গ্রেপ্তার করে এনআইয়ে। এবং অপর অভিযান চালানো হয় কেরালার এরনাকুলামে।

তবে তাৎপর্যপূর্ণ বিষয় হচ্ছে, কেরলা ও পশ্চিমবঙ্গ থেকে আটকদের প্রত্যেকেই মুর্শিদাবাদের বাসিন্দা।


আরও পড়ুন: অর্থনীতি পুনরুদ্ধারে বাইডেনের চেয়ে ট্রাম্পের প্রতি আমেরিকানদের আস্থা বেশি


এনআই আরও দাবি করেন, আগ্নেয়াস্ত্র এবং জেহাদি বই ছাড়াও ধারালো অস্ত্র উদ্ধার করেছে তাদের কাছ থেকে। সেই সঙ্গে দিল্লির বেশ কিছু গুরুত্বপূর্ণ স্থাপনার ছবি এবং ম্যাপও পাওয়া গিয়েছে তাদের কাছ থেকে। শনিবারই তাদের আদালতে তোলার কথা রয়েছে।

আটকদের মধ্যে ইয়াকুব বিশ্বাস, মুরশিদ হাসান এবং মোশারফ হোসেনকে কেরল থেকে এবং আবু সুফিয়ান, আতাউর রহমান, এনান আহমেদ, মইনুল মন্ডল, নাজমুস সাকিব, আল মামুন কামাকে মুর্শিদাবাদ থেকে গ্রেপ্তার করা হয়।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের সম্প্রতি এক প্রতিবেদনে বলা হয়, পশ্চিমবঙ্গসহ উত্তর ও দক্ষিণ ভারতের ৯টি রাজ্যে নতুন করে জঙ্গিরা তাদের নেটওয়ার্ক তৈরি করছে। এরপরই দেশটির অভ্যন্তরীণ নিরাপত্তা প্রদানকারী গোয়েন্দা সংস্থাগুলো আরো সক্রিয়ভাবে কাজ শুরু করে।

নিউজ টোয়েন্টিফোর/নাজিম