মার্কিন সুপ্রিম কোর্টের প্রবীণতম বিচারকের মৃত্যু

মার্কিন সুপ্রিম কোর্টের প্রবীণতম বিচারকের মৃত্যু

অনলাইন ডেস্ক

মার্কিন সুপ্রিম কোর্টের সবচেয়ে অভিজ্ঞ বিচারপতি রুথ বেডার গিন্সবার্গ মারা গেছেন।   আর এ পরিস্থিতিতে বিচারপতির পদ খালি হওয়ায়, শুক্রবারই প্রেসিডেন্ট ট্রাম্প ২০ জন পদপ্রার্থীর নাম ঘোষণা করেছেন।

যেখানে বেশ কয়েকজন রিপাবলিকান সিনেটর রয়েছেন। যুক্তরাষ্ট্রের নারী অধিকার আন্দোলনের অন্যতম পথিকৃত গিন্সবার্গের মৃত্যুতে ট্রাম্প প্রশাসনের কর্মকর্তা, ডেমোক্রেট নেতাকর্মী ও দেশি-বিদেশী সেলিব্রেটি থেকে শুরু করে রাষ্ট্রপ্রধানরাও শোক জানিয়েছেন।

চলতি বছরের শুরুর দিকে ক্যান্সার ধরা পড়ায় কেমোথেরাপি নিচ্ছিলেন মার্কিন সুপ্রিমকোর্টের বিচারপতি রুথ বেডার গিন্সবার্গ। শুক্রবার ওয়াশিংটন ডিসিতে নিজ বাসভবনে মৃত্যুর পর তার পরিবারের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়, তিনি দীর্ঘদিন ধরেই অগ্ন্যাশয়ের ক্যান্সারে ভুগছিলেন।

গিন্সবার্গ ছিলেন যুক্তরাষ্ট্রে উদারপন্থী নারীবাদীদের অন্যতম আদর্শ। ১৯৯৩ সাল থেকে একাধারে ২৭ বছর দেশটির সর্বোচ্চ আদালতে বিচারপতির দায়িত্ব পালন করেছেন তিনি।

মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৮৭ বছর। মার্কিন সুপ্রিম কোর্টের বিচারপতিরা সাধারণত আমৃত্যু বা যতদিন স্বেচ্ছায় অবসর না নেন, ততদিন দায়িত্ব পালন করেন। যে কারণে গিন্সবার্গ ক্যান্সার আক্রান্ত হওয়ার পরও দায়িত্ব পালন করে গেছেন।


আরও পড়ুন: সর্বত্র শান্তির জন্য ঝুঁকি বাড়াচ্ছে করোনা: জাতিসংঘ মহাসচিব


গিন্সবার্গের মৃত্যুতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন পৃথক বক্তব্যে শোক জানিয়েছেন। এছাড়াও টুইটারে পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও, ডেমোক্রেট নেত্রী হিলারী ক্লিনটন, বার্নি স্যান্ডার্স থেকে শুরু করে বহু ডেমোক্রেট ও রিপাবলিক নেতা ও মার্কিন সেলিব্রেটিরা শ্রদ্ধা ও সমবেদনা জানিয়েছেন। শোক জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও।

গিন্সবার্গের মৃত্যুতে দেশটির সর্বোচ্চ আদালতে তার স্থলাভিষিক্ত কে হবেন তা নিয়ে শুরু হয়েছে জল্পনা-কল্পনা। এ অবস্থায় শুক্রবারই সুপ্রিমকোর্টের বিচারপতি হিসেবে ২০ জন সম্ভাব্য পদপ্রার্থীর নাম ঘোষণা করেন প্রেসিডেন্ট ট্রাম্প। ৩ নভেম্বর প্রেসিডেন্ট নির্বাচনের পর যাদের মধ্য থেকে বাছাই করা হবে নতুন বিচারপতি। এই তালিকায় বেশ কয়েকজন রিপাবলিকান সিনেটরও রয়েছেন।

নিউজ টোয়েন্টিফোর/নাজিম

সম্পর্কিত খবর