ঝুলন্ত ইন্টারনেট ও ডিস ক্যাবল সরানোর নির্দেশ!

তালুকদার বিপ্লব

ঝুলন্ত ইন্টারনেট ও ডিস ক্যাবল সরানোর নির্দেশ!

রাজধানীজুড়ে মাথার ওপর ঝুলছে এলোমেলো তার। মাঝেমধ্যে ওই সব ঝুলন্ত তার ছিঁড়ে রাস্তায় পড়ে দুর্ঘটনাও ঘটে। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের নির্দেশ অনুযায়ী আগামী দুই এক মাসের মধ্যে এসব তার সরাতে হবে।

কিন্তু ইন্টারনেট ব্যবসায়ীরা বলছেন, আবাসিক এলাকগুলোতে প্রয়োজনীয় সংখ্যক এনটিটিএন সেবা ভূগর্ভস্থ ক্যাবল লাইন পৌঁছায়নি, ফলে আগামী দুই এক মাসের মধ্যে ভূগর্ভস্থ বিতরণ লাইনে স্থানান্তর করা সম্ভব নয়।

ইন্টারনেট সেবাদাতা, ক্যাবল টিভি অপারেটর ডিস লাইন সংযোগকারী এবং সরকারি-বেসরকারি ফোনসহ বিভিন্ন কোম্পানির এসব তার ঝুলছে বৈদ্যুতিক খুঁটির সঙ্গে।

এসব ঝুলন্ত তারে রাজধানীর কাঁটাবন এলাকা ছড়িয়ে গেছে। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের অলিগলির চিত্র আরও ভয়াবহ।

পরিচ্ছন্ন নগরী গড়তে এসব ঝুঁকিপূর্ণভাবে ঝুলে থাকা ইন্টারনেট ও ডিস ক্যাবল অপসারণ শুরু করে ঢাকার দুই সিটি কর্পোরেশন। এবং নির্দেশ অনুযায়ী আগামী দুই এক মাসের মধ্যে এসব তার সরাতে হবে।

স্থানীয় কমিশনাররা জানান, ইতিমধ্যই এসব ক্যাবল সরাতে তাদের নির্দেশ দেয়া হয়েছে। অচিরেই ঝুলন্ত এসব ক্যাবল থাকবে না বলেও জানান তারা।


আরও পড়ুন: দুর্নীতি লুটপাট মানুষই করে জিনভূতেরা নয়


তবে ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠান আইএসবিএবি বলছে, আবাসিক এলাকাগুলোতে প্রয়োজনীয় সংখ্যক এনটিটিএন সেবা, ভূগর্ভস্থ ক্যাবল লাইন নেই। ফলে এর সহজ সামাধান তারা পাচ্ছে না।

খুঁটি থেকে তারের জঞ্জাল সরিয়ে ভূগর্ভস্থ ক্যাবল লাইনে স্থানান্তরে, সরকারের কাছে আবারও সময় চান, ইন্টারনেট এবং ক্যাবল টিভি অপারেটর, ডিশ ব্যবসায়ীরা।

নিউজ টোয়েন্টিফোর / সুরুজ আহমেদ 

মন্তব্য