বিচারপতি নিয়োগে মরিয়া রিপাবলিকানরা, মানতে নারাজ ডেমোক্র্যাট শিবির

নিজস্ব প্রতিবেদক

বিচারপতি নিয়োগে মরিয়া রিপাবলিকানরা, মানতে নারাজ ডেমোক্র্যাট শিবির

মার্কিন সুপ্রিম কোর্টের সবচেয়ে প্রবীণ ও অভিজ্ঞ বিচারপতি রুথ বেডার গিন্সবার্গের মৃত্যুতে শুন্য হওয়া স্থান অবিলম্বে পূরণের প্রতিশ্রুতি দিয়েছেন রিপাবলিকান সিনেট নেতা মিচ ম্যাককনেল।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মনোনীত প্রার্থীকে নিয়োগ দিতে ভোটাভুটি আয়োজনের কথা জানিয়েছেন তিনি। তবে এই সিদ্ধান্তের ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে বিরোধী দল ডেমোক্র্যাট শিবির। 

ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন বলেছেন, কেবল নির্বাচনের পরই সর্বোচ্চ আদালতের বিচারপতির স্থান পূরণ হওয়া উচিত। এদিকে প্রেসিডেন্ট ট্রাম্প শুক্রবার ২০ জনের মনোনয়ন তালিকা দেয়ার পর শনিবার জানিয়েছেন, তিনি আগামী সপ্তাহের মধ্যে বিচারপতি হিসেবে একজন নারীকেও মনোনয়ন দিতে যাচ্ছেন।


আরও পড়ুন: কেঁচো খুঁড়তে গিয়ে সাপ বেরিয়ে এলো


এরইমধ্যে ট্রাম্পের তরফ থেকে দুই নারী বিচারপতির নাম এসেছে বলে জানিয়েছে সুপ্রিমকোর্ট। শুক্রবার ওয়াশিংটন ডিসি’র নিজ বাড়িতে ৮৭ বছর বয়সে শেষ নিঃশাস ত্যাগ করেন মার্কিন সুপ্রিম কোর্টের বিচারপতি রুথ বেডার গিন্সবার্গ। 

উদারপন্থী এই বিচারক ও নারী অধিকার কর্মীর মৃত্যুর কয়েক ঘণ্টার মধ্যেই তার শুন্যস্থান পূরণ করতে মরিয়া হয়ে উঠেছে ক্ষমতাসীন রিপাবলিকান শিবির। এছাড়া প্রেসিডেন্ট ট্রাম্প ক্ষমতায় বসার পরপরই সুপ্রিম কোর্টে তার মনোনিত দুজন বিচারপতির নিয়োগ দিয়েছিলেন।

নিউজ টোয়েন্টিফোর / সুরুজ আহমেদ 

মন্তব্য