বাড়ির নিচ থেকে উদ্ধার নিউটন-গ্যালিলিও'র অজানা গ্রন্থ

বাড়ির নিচ থেকে উদ্ধার নিউটন-গ্যালিলিও'র অজানা গ্রন্থ

অনলাইন ডেস্ক

আইজ্যাক নিউটন, গ্যালিলিও, কোপারনিকাস, স্প্যানিশ চিত্রশিল্পী ফ্রান্সিসকো গোয়ার মতো একাধিক বিশ্ববরেণ্য ব্যক্তিত্বদের লেখা ২০০টি দুষ্প্রাপ্য বই। যার আনুমানিক বাজার মূল্য বাংলাদেশি টাকায় প্রায় ২৯ কোটি টাকা।  

নিলামে উঠলে এই বইগুলোর মূল্য স্বাভাবিকভাবে বাড়তে পারে আরো কয়েকগুন। এমন সব দুষ্পাপ্য বই মিলল রোমানিয়ার একটি গ্রামের বাড়িতে মাটির নিচ থেকে।

গত শুক্রবার এই তথ্য জানানো হয়েছে রোমানিয়ার পুলিশের পক্ষ থেকে।

জানা গেছে, ঘটনার সূত্রপাত তিন বছর আগে। ২০১৭ সালের জানুয়ারি মাসে পশ্চিম লন্ডন থেকে এক সুপরিকল্পিত ডাকাতি করে হাতিয়ে নেওয়া হয় প্রায় ২০০টি দুষ্প্রাপ্য বই। লাস ভেগাসে নিলামে নিয়ে যাওয়ার আগে ফেল্টহ্যামের ওয়্যারহাউসে বইগুলো একত্রে রাখা হয়েছিল।


আরও পড়ুন: ট্রাম্পকে পাঠানো চিঠিতে রাইসিন নামক বিষাক্ত পদার্থ শনাক্ত


১৬টি বড় ব্যাগে সব বই ভরে পালিয়ে যায় তারা। এরপর তিন বছর ধরে তল্লাশি চলে। একাধিক দেশের গোয়েন্দা সংস্থা তদন্তে নামে। অবশেষে উত্তর-পূর্ব রোমানিয়ার নিমৎজ গ্রামের একটি পুরনো বাড়ির মাটির তলা থেকে উদ্ধার করা সম্ভব হয়েছে বইগুলো।

ডাকাতি হওয়া বইগুলির বেশিরভাগই ষষ্ঠদশ এবং সপ্তদশ শতকের। এর মধ্যে রয়েছে আইজ্যাক নিউটন, গ্যালিলিও, কোপারনিকাস, স্প্যানিশ চিত্রশিল্পী ফ্রানসিস্কো গোয়াসহ একাধিক বিখ্যাত ব্যক্তিত্বদের গুরুত্বপূর্ণ নথি এবং বই।

নিউজ টোয়েন্টিফোর / সুরুজ আহমেদ

সম্পর্কিত খবর