পেঁয়াজ রপ্তানিতে আয়ে শীর্ষে যেসব দেশে

পেঁয়াজ রপ্তানিতে আয়ে শীর্ষে যেসব দেশে

অনলাইন ডেস্ক

গত দু’বছর ধরে পেঁয়াজ বাংলাদেশ ও ভারতে একটি আলোচ্য বিষয় হয়ে দাঁড়িয়েছে। প্রতিবেশি দেশ ভারত হঠাৎ পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিলে অস্থির হয়ে ওঠে বাংলাদেশের বাজার। বিপাকে পড়েন এখানকার সাধারণ মানুষ। কেননা, বাংলাদেশ বেশির ভাগ পেঁয়াজ ভারত থেকেই আমদানি করে থাকে।

অবশ্য, পরে বিভিন্ন দেশকে পেঁয়াজ আমদানি করে বাজার স্বাভাবিক করেছিল বাংলাদেশ। এবারও পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিয়েছে ভারত। আবারও অস্থির হয়ে উঠতে শুরু করেছে দেশের পেঁয়াজের বাজার।

আসুন জেনে নেওয়া যাক- কোন কোন দেশ পেঁয়াজ রপ্তানি করে সব থেকে বেশি আয় করে।

এ নিয়ে তালিকা করেছে ওয়ার্ল্ডস টপ এক্সপোর্ট ডটকম।

আরও পড়ুন:


ধাক্কা সামলে স্বাভাবিক হয়ে আসছে অর্থনীতি


 ২০১৯ সালে পেঁয়াজ রপ্তানি করে শীর্ষ আয় করা দেশের তালিকা ক্রমানুসারে তুলে ধরা হল।

১. নেদারল্যান্ডস
পেঁয়াজ রপ্তানি করে দেশটি গত বছর ৮১ কোটি ৫২ লাখ মার্কিন ডলার আয় করে। বিশ্বের রফতানি হওয়া মোট পিঁয়াজের সাড়ে ২০ শতাংশ রফতানি করেছে নেদারল্যান্ডস।

২. চীন
পেঁয়াজ রপ্তানি করে ২০১৯ সালে ৬০ কোটি ৪৪ লাখ মার্কিন ডলার আয় করেছে। বিশ্বের রফতানি হওয়া মোট পিঁয়াজের ১৫ শতাংশ রফতানি করে চীন।

৩. ভারত
বাংলাদেশের আমদানিকৃত পেঁয়াজের অন্যতম উৎস ভারত। গতবছর পণ্যটি রফতানি করে ৩৬ কোটি ৪৭ লাখ মার্কিন ডলার আয় করেছে দেশটি। বিশ্বে পিঁয়াজ রফতানি বাজারের ৯ দশমিক ১ শতাংশ ছিল ভারতের দখলে।

৪. মেক্সিকো
বিশ্বে রপ্তানি হওয়া মোট পেঁয়াজের ৮ দশমিক ৯ শতাংশ রফতানি করে মেক্সিকো। এই দেশটি গত বছর পিঁয়াজ রফতানি করে ৩৫ কোটি ৬০ লাখ মার্কিন ডলার আয় করেছে।

৫. যুক্তরাষ্ট্র
পেঁয়াজ রপ্তানি করে যুক্তরাষ্ট্র ২০১৯ সালে ২৮ কোটি ৭৭ লাখ মার্কিন ডলার আয় করেছে। গত বছর বিশ্বে যত পিঁয়াজ রফতানি হয়েছে তারমধ্যে ৭ দশমিক ২ শতাংশ রফতানি হয়েছে যুক্তরাষ্ট্র থেকে।

৬. মিশর
পেঁয়াজ রপ্তানি করে দেশটি গত বছর ২৭ কোটি ২৫ লাখ মার্কিন ডলার আয় করেছে। বাংলাদেশ প্রায় সময় এই দেশ থেকেও পিঁয়াজ আমদানি করে থাকে।

৭. স্পেন
পেঁয়াজ রপ্তানি করে দেশটি গত বছর ২১ কোটি ৬৭ লাখ মার্কিন ডলার আয় করেছে। পিঁয়াজ রফতানি করে আয়ের দিক থেকে এই দেশটির অবস্থান সপ্তম স্থানে।

৮. নিউজিল্যান্ড
পেঁয়াজ রপ্তানি করে দেশটি গত বছর ১১ কোটি ৪০ লাখ মার্কিন ডলার আয় করেছে।

৯. পোল্যান্ড
পেঁয়াজ রপ্তানি করে দেশটি গতবছর ১০ কোটি ৪৩ লাখ মার্কিন ডলার আয় করেছে। ওয়ার্ল্ডস টপ এক্সপোর্ট ডটকমের তালিকায় পিঁয়াজ রফতানি করে শীর্ষ আয়ের দিক থেকে দেশটির অবস্থান নবম।

১০. ফ্রান্স
ইউরোপের এই দেশটি পেঁয়াজ রপ্তানি করে ২০১৯ সালে ৯ কোটি ৬১ লাখ মার্কিন ডলার আয় করেছে। গত বছর রফতানি হওয়া মোট পিঁয়াজের ২ দশমিক ৪ শতাংশ রফতানি করে দেশটি। তাদের অবস্থান দশম।

১১. পেরু
দক্ষিণ আমেরিকার দেশটি পেঁয়াজ রপ্তানি করে গত বছর ৮কোটি ৫৬ লাখ মার্কিন ডলার আয় করেছে।

১২. তুরস্ক
তুরস্ক ২০১৯ সালে ৫ কোটি ৩০ লাখ মার্কিন ডলার আয় করেছে পেঁয়াজ রপ্তানি করে। তাদের অবস্থান ১২তম।

১৩. জার্মানি
পেঁয়াজ রপ্তানি করে দেশটি গত বছর ৪ কোটি ৫১ লাখ মার্কিন ডলার আয় করেছে। বিশ্বে গত বছর রফতানি হওয়া মোট পিঁয়াজের ১ দশমিক ১ শতাংশ রফতানি করে দেশটি।

১৪. ইতালি
ইউরোপের এই দেশটি ২০১৯ সালে ৪ কোটি ৩০ লাখ মার্কিন ডলারের পেঁয়াজ রপ্তানি করেছে।

১৫. কানাডা
পেঁয়াজ রপ্তানি করে দেশটি গত বছর ৪ কোটি ১৯ লাখ মার্কিন ডলার আয় করেছে।  

সূত্র: ওয়ার্ল্ডস টপ এক্সপোর্ট ডটকম

আরও পড়ুন:


বর্ধিত মূল্যে চাল কিনে হতাশ ক্রেতারা


 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল