রমেকের ৪ লক্ষাধিক টাকার গাছ ৭৮ হাজার টাকায় বিক্রি!

রমেকের ৪ লক্ষাধিক টাকার গাছ ৭৮ হাজার টাকায় বিক্রি!

সাংবাদিককে অপহরণের চেষ্টার অভিযোগ
রেজাউল করিম মানিক, রংপুর

রংপুর মেডিকেল কলেজ ক্যাম্পাসে উন্নয়ন প্রকল্পের কাজের নামে প্রায় ৪ লক্ষাধিক টাকার গাছ মাত্র ৭৮ হাজার টাকায় বিক্রির অভিযোগ উঠেছে কলেজ কর্তৃপক্ষের বিরুদ্ধে। এ ঘটনার তথ্য সংগ্রহ করতে গেলে যুগান্তর ব্যুারো প্রধানকে অপহরণের চেষ্টা চালানো হয় বলে অভিযোগ পাওয়া গেছে। পরে পুলিশ ও স্থানীয় সাংবাদিকরা গিয়ে তাঁকে ঘটনাস্থল থেকে উদ্ধার করে।

এ ঘটনায় তীব্র ক্ষোভ জানিয়েছেন রংপুরের সংবাদিক সংগঠনের নেতারা।

সেই সঙ্গে কোতয়ালী থানায় অভিযোগ দায়ের করা হয়েছে।

অভিযোগে বলা হয়েছে, কলেজ ক্যাম্পাসে ২০ কোটি টাকা ব্যয়ে একটি অডিটরিয়াম নির্মাণের জন্য দরপত্র আহ্বান করে রংপুর গণপূর্ত বিভাগ। এ জন্য স্থান নির্ধারণ করা হয় কলেজ ক্যাম্পাসের ইন্টার্নি হোস্টেল সংলগ্ন একটি বাগান ও মাঠ। ওই বাগানের ১১ প্রজাতির ২৬টি বিভিন্ন বয়সী গাছ কাটার প্রক্রিয়া শুরু করে কলেজ কর্তৃপক্ষ।

এ জন্য গোপনে গাছ নিলামকারী ব্যক্তির সাথে যোগসাজশে ঠিকাদারী প্রতিষ্ঠান ও গণপূর্ত বিভাগের একজন উপ-সহকারী প্রকৌশলী এবং কলেজ কর্তৃপক্ষ নামমাত্র মূল্যে নিলামের মাধ্যমে ২৬টি গাছ বিক্রি করে দেয়।

news24bd.tv

জানা গেছে নিলামে ওই গাছ ক্রয় করেন কলেজের চতুর্থ শ্রেণির কর্মচারীর এক ছেলে। তিনি স্থানীয় স্বেচ্ছাসেবক লীগের নেতা বলে নিজেকে পরিচয় দিয়ে থাকেন বলেও স্থানীয়রা জানিয়েছেন।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের সরকারি বিধি অনুযায়ী হাসপাতাল বা মেডিকেল কলেজ ক্যাম্পাসের কোনো গাছ কর্তন করতে হলে বিভাগীয় স্বাস্থ্য দপ্তরের পরিচালক সভাপতি হিসেবে কমিটির প্রধান হবেন। সদস্য সচিব হবেন সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রধান, বিভাগীয় বন বিভাগের প্রতনিধি, সিএমএমইউ এর প্রতিনিধি ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের একজন সদস্য। মোট পাঁচ সদস্যের কমিটি সভা করে গাছের মূল্য নির্ধারণ করার পর প্রকাশ্যে দরপত্রের মাধ্যমে বিক্রি করতে পারবেন। কিন্তু বিপুল পরিমাণ টাকা আত্মসাত করার জন্য গোপনে কলেজ কর্তৃপক্ষ শিক্ষকদের দিয়ে একটি তিন সদস্যের কমিটি গঠন করে নাম মাত্র মূল্য নির্ধারণ করে তা নিলামের নামে বিক্রি করে দেয় বলে অভিযোগ পাওয়া গেছে।

news24bd.tv

এরপর দু’দিন ধরে ওই গাছগুলো কেটে নিয়ে যাচ্ছিল নিলামে গাছ ক্রয়কারী ব্যক্তির লোকজন। এ ঘটনার খবর পেয়ে দৈনিক যুগান্তর রংপুর ব্যুরো প্রধান মাহবুব রহমান গতকাল রোববার দুপুরে ওই খবরের তথ্য সংগ্রহ ও ছবি তুলতে যান কলেজ ক্যাম্পাসে। এরপর তিনি কলেজ অধ্যক্ষ অধ্যাপক একেএম নুরুন্নবী লাইজুর কাছে এ সম্পর্কে তথ্য সংগ্রহ করে তাঁর কক্ষ থেকে বের হলে অফিসের করিডোরে অপেক্ষমান একদল সশস্ত্র সন্ত্রাসী তাঁকে হুমকীর মুখে সেখান থেকে অপহরণ করে নিয়ে যাওয়ার চেষ্টা করে বলে মাহবুব রহমান অভিযোগ করেছেন।  তিনি জানান, এ সময় তিনি অধ্যক্ষের কক্ষে গিয়ে আশ্রয় নেন; পরে তিনি ক্ষুদে বার্তা পাঠিয়ে রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনারের কাছে সাহায্য প্রার্থনা করেন এবং সাংবাদিকদের বিষয়টি জানান। পরে পুলিশ ও সাংবাদিকরা গিয়ে সেখান থেকে তাঁকে উদ্ধার করেন। এ ঘটনায় কোতয়ালী থানা একটি অভিযোগ করা হয়েছে।

সাংবাদিককে অপহরণের চেষ্টা চালানোর ব্যাপারে প্রশ্ন করা হলে রংপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ একেএম নুরুন্নবী লাইজু বলেন, ঘটনাটি মেডিকেল চত্তরের বাইরের। আসলে এ ঘটনা কে ঘটাল তা খুঁজে বের করার চেষ্টা চলছে। তবে এ ধরনের ঘটনা অবশ্যই দুঃখজনক।

গাছ বিক্রি সম্পর্কে কলেজ অধ্যক্ষের কাছে জানতে চাইলে তিনি স্বীকার করেন যে সরকারি বিধি অনুযায়ী জীবন্ত গাছগুলো কেটে ফেলার জন্য নিলাম করা হয়নি। পূর্বের নিলাম প্রক্রিয়া অনুসরণ করা হয়েছে। কবে নিলাম করা হলো, কারা অংশ গ্রহণ করেছেন এ সব বিষয়ে কলেজ অধ্যক্ষ তৎক্ষণিক কিছু জানাতে পারেননি।

বন বিভাগের সদর রেঞ্জ কর্মকর্তা মোশাররফ হোসেন জানান, গাছগুলোর মূল্য নির্ধারণের জন্য কলেজ কর্তৃপক্ষ তাদের পত্র দিয়েছিল গত অগস্ট মাসের ৫ তারিখ। পরে মূল্য নির্ধারণ করে কলেজ কর্তৃপক্ষকে ২৭ আগস্ট অবহিত করে পত্র দেওয়া হয়। কিন্তু গাছ কাটার বিষয়ে তারা কোনো কিছুই জানাননি।

ওই কর্মকর্তা জানান, সেখানে ১১ প্রজাতির ২৬টি গাছ আছে, এর মধ্যে মেহগনি, ইউকিলিপটাস, অর্জুন, আম, পিতরাজ, জামসহ নানা প্রকার গাছ রয়েছে।

এদিকে যুগান্তর ব্যুরো প্রধানকে অপহরণের চেষ্টার তীব্র নিন্দা ও ক্ষোভ জানিয়েছেন, রংপুর প্রেসক্লাবের সভাপতি রশীদ বাবু ও সাধারণ সম্পাদক রফিক সরকার, জাতীয় সাংবাদিক সোসাইটির রংপুর বিভাগীয় সাংগঠনিক সম্পাদক সুশান্ত ভৌমিক, রংপুর সাংবাদিক ইউনিয়নের সভাপতি সভাপতি সালেকুজ্জামান সালেক, সাধারণ সম্পাদক মাজাহারুল মান্নান, বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামের রংপুর জেলা কমিটির সভাপতি সফিউল করিম শফিক, সাধারণ সম্পাদক রেজাউল করিম মানিক, বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের রংপুরের সভাপতি জাহিদ হোসেন লুসডি, সাধারণ মোমিনুল ইসলাম রিপন, রংপুর ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি আদর রহমান, সাধারণ সম্পাদক রেজউল করিম জীবন, তাজহাট থানা প্রেসক্লাবের আহবায়ক চঞ্চল মাহমুদসহ বিভিন্ন সংবাদিক সংগঠনের নেতারা।

 

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর