কানাডার বাসিন্দা হতে মরিয়া মার্কিন নাগরিকরা

কানাডার বাসিন্দা হতে মরিয়া মার্কিন নাগরিকরা

লায়লা নুসরাত, কানাডা

মার্কিন নাগরিকত্ব ছেড়ে কানাডায় স্থায়ীভাবে বসবাসের জন্য ২০১৫ সালে আবেদন করেছিলেন ৬ হাজার ৮০০ জন। পাঁচ বছর পর চলতি বছরের প্রথম আট মাসে আবেদনের সংখ্যা ৮ হাজার ৭০০ জন।

কানাডা। উত্তর আমেরিকার উত্তরাংশে অবস্থিত দেশ।

দশটি প্রদেশ ও তিনটি অধীন অঞ্চল ও আটলান্টিক মহাসাগর থেকে প্রশান্ত মহাসাগর এবং উত্তরে আর্কটিক মহাসাগর পর্যন্ত বিস্তৃত, যা এ দেশকে মোট আয়তনের দিক দিয়ে পৃথিবীর দ্বিতীয় বৃহত্তর দেশে পরিণত করেছে। যদিও লোকসংখ্যা মাত্রা  ৩ কোটি ৬০ লাখ।

news24bd.tv

অভিবাসী ইস্যুতে ট্রাম্পের বিরূপ মনোভাবে মার্কিন নাগরিকত্ব ছেড়ে কানাডায় জন্য আবেদন করছেন অনেকে। চলতি বছর আগস্ট পর্যন্ত কানাডায় আসার জন্য আবেদন করেছেন প্রায় ৮ হাজার ৭০০ জন।

news24bd.tv

ক্যালগ্যারি বিশ্ববিদ্যালযয়ের ইলেকট্রিকাল অ্যান্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. আনিস হক জানান, সব দেশে থেকেই শিক্ষার্থীরা কানাডায় আসার আবেদন করছেন। এই সংখ্যা এতোটাই বৃদ্ধি পেয়েছে যে এখন কানাডিয়ান বিশ্ববিদ্যালয়গুলো তা হ্রাস করতে চাচ্ছে।

news24bd.tv
 
কানাডিয়ান ইমিগ্রেশন কনসালটেন্টের রেজিস্টার্ড ড.জাফর সেলিম জানান, কানাডাই বিশ্বের প্রথম দেশ হিসেবে ১৯৭১ সালে ঘোষণা দেয় মাল্টিকালচারিজমের। যার মূলমন্ত্র সব নাগরিকের থাকবে সমান অধিকার ও দায়িত্ব। শান্তিপূর্ণ এই দেশটিতে ১ কোটি ৭০ লাখের বেশি লোক অভিবাসী হয়ে এসে স্থায়ীভাবে বসবাস করছে।

news24bd.tv

ইমিগ্রেশন সংস্থার হিসাব অনুযায়ী প্রতিবছর প্রায় আড়াই লাখ অভিবাসন প্রত্যাশী পাড়ি দেয় কানাডায়।


আরও পড়ুন: ২১ ফেব্রুয়ারির পরিবর্তে পশ্চিমবঙ্গে নতুন মাতৃভাষা দিবস চালু করতে চায় বিজেপি


উন্নয়ন গবেষক ও সমাজতাত্ত্বিক বিশ্লেষকমাহমুদ হাসান দিপু বলছেন, যুক্তরাষ্ট্রে নানাবিধ সমস্যার কারণেই মার্কিনরা কানাডায় বসবাসের সুযোগ চাচ্ছে।

এছাড়া অন্যান্য দেশের তুলনায় যুক্তরাষ্ট্র থেকে কানাডা পাড়ি জমানো অনেক সহজ।

নিউজ টোয়েন্টিফোর / সুরুজ আহমেদ

সম্পর্কিত খবর