বিদেশে রপ্তানি হচ্ছে যশোরের সবজি

বিদেশে রপ্তানি হচ্ছে যশোরের সবজি

রিপন হোসেন, যশোর

যশোরে উৎপাদিত সবজি এখন বিদেশেও রপ্তানি করা হচ্ছে। চলতি মৌসুমে জেলার সদর উপজেলা ও মনিরামপুরের পলাশি আব্দুলপুর, নাটুয়াপাড়াসহ আশপাশ এলাকা ৫০ মেট্রিকটন বিভিন্ন সবজি ইউরোপের ইটালি ফ্রান্সসহ বেশ কয়েকটি দেশে রপ্তানি করার উদ্যোগ নেওয়া হয়েছে। দেশের গন্ডি পেরিয়ে বিদেশে সবজি রপ্তানি হওয়ায় খুশি কৃষকরা।

news24bd.tv

যশোর জেলায় বছরে দুই মৌসুমে মোট ছয় লাখ টন সবজি উৎপাদিত হয়।

এবছর জেলায় ১৫ হাজার হেক্টর জমিতে সবজি চাষ হয়েছে।

news24bd.tv

সবজির ভরা মৌসুমে সঠিক সংরক্ষণ ও বাজারজাতকরণের অভাবে কৃষকের কষ্টার্জিত ফসল ক্ষেতেই নষ্ট হয়। এসব দিক বিবেচনা করে কৃষককে সবজি চাষে লাভজনক করে তুলতে কৃষি বিভাগের সহযোগিতায় সলিডারিডাড নেটওয়ার্ক ও জাগরণী চক্র ‘সফল’ প্রকল্পের মাধ্যমে বিদেশে সবজি রপ্তানি উদ্যোগ নিয়েছে। চলতি মৌসুমে ৫০ মেট্রিকটন পটল, লাউ, কচুরমুখি, কচুর লতি, চাল কুমড়া, পেঁপে, ঝিঙে, ধুন্দল রপ্তানি করা হচ্ছে।

news24bd.tv

বেসরকারি সংস্থা লি এন্টারপ্রাইজের মাধ্যমে এলাকার ৫শ কৃষকদের জমিতে ফ্রেমন ট্রাপ, হলুদ ফাঁদসহ বালাইনাশক পদ্ধতি ব্যবহার করে বিষমুক্ত সবজি উৎপাদন করা হয়েছে। বিষমুক্ত এসব সবজি পাঠানো হচ্ছে বিদেশে।

নিজেদের কষ্টার্জিত সবজি বিদেশে রপ্তানি হওয়ায় খুশি এ অঞ্চলের কৃষকরাও। তারা বলছেন, এভাবে বিদেশে সবজি রপ্তানি করা গেলে আর্থিকভাবে সাবলম্বী হবেন তারা।


আরও পড়ুন: সাগরে জেলেদের জালে ঝাঁকে ঝাঁকে ইলিশ


সবজি বিদেশে রপ্তানিকে ইতিবাচক হিসাবে দেখছেন কৃষি বিভাগ। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বাদল চন্দ্র বিশ্বাস বলছেন, সবজি রপ্তানি করলে একদিকে যেমন সরকারের আয় বাড়বে অন্য দিকে কৃষি হবে সমৃদ্ধ।

দেশের মোট চাহিদার ৬৫ ভাগ সবজির যোগান দেয় যশোর। এর আগে যশোরে উৎপাদিত সবজি দেশের সীমানা ছাড়িয়ে রপ্তানি হয় সিঙ্গাপুর ও মালয়েশিয়ায়।

news24bd.tv সুরুজ আহমেদ