এসআর গ্রুপের রেস্টুরেন্টে ২০০ কোটি টাকার বিক্রয় গোপনের তথ্য উদঘাটন
ভ্যাট গোয়েন্দার বিশেষ অভিযান

এসআর গ্রুপের রেস্টুরেন্টে ২০০ কোটি টাকার বিক্রয় গোপনের তথ্য উদঘাটন

অনলাইন ডেস্ক

ভ্যাট গোয়েন্দা এসআর গ্রুপে অভিযান চালিয়ে গ্রুপের মালিকানাধীন দুটো হাইওয়ে রেস্টুরেন্টের প্রকৃত বিক্রয় গোপনের মাধ্যমে বিপুল পরিমাণ ভ্যাট ফাঁকির তথ্য উদঘাটন করেছে।

গত ১৪ সেপ্টেম্বর ভ্যাট গোয়েন্দার দল নিকুঞ্জ ১ এলাকার এসআর গ্রুপের হেডঅফিসে অভিযান চালিয়ে প্রতিষ্ঠানর বাণিজ্যিক হিসাবপত্র জব্দ করে।

জব্দকৃত কাগজপত্র যাচাই করে ভ্যাট গোয়েন্দার দল দেখতে পায় উত্তরবঙ্গে প্রতিষ্ঠানের দুটো হাইওয়ে রেস্টুরেন্ট পরিচালনা করছে।

news24bd.tv

এগুলো হলো- ফুড ভিলেজ লিমিটেড, ঢাকা-রংপুর মহাসড়কে বগুড়ার শেরপুর।

অন্যটি  ফুডভিলেজ প্লাস একই মহাসড়কের সিরাজগঞ্জের হাটিকুমরুলে অবস্থিত।

সিরাজগন্জ ভ্যাট সার্কেল থেকে তথ্যে দেখা যায়, প্রতিষ্ঠানটি ফেব্রুয়ারি ২০১৭ থেকে জুলাই  ২০২০ পর্যন্ত ৩ বছর ৬ মাসে ফুড ভিলেজ প্লাস রেস্টুরেন্টে বিক্রয় প্রদর্শন করেছে ২৩.০১ কোটি টাকা। এর বিপরীতে ভ্যাট পরিশোধ করা হয়েছে ২.৫২ কোটি টাকা।

কিন্তু জব্দকৃত কাগজে দেখা যায়- প্রকৃত বিক্রয়ের পরিমাণ ১২৩.৩০ কোটি টাকা।

ফুড ভিলেজ প্লাস এই সময়ে বিক্রয় গোপন করেছে ১০০ কোটি টাকা। এখানে ভ্যাট ফাঁকি হয়েছে ৯.৪৪ কোটি টাকা। এই ভ্যাট যথাসময়ে পরিশোধ না করায় ভ্যাট আইন অনুযায়ী মাসিক ২% হারে সুদ বর্তায় ৪.০৭ কোটি টাকা।

অন্যদিকে, একই মালিকানাধীন ফুড ভিলেজ লিমিটেড ফেব্রুয়ারি ২০১৭ থেকে জুন ২০২০ পর্যন্ত ৩ বছর ৫ মাসে মাসিক ভ্যাট রিটার্নে বিক্রয় দেখানো হয়েছে ২৩.৮৮ কোটি টাকা।

এতে ভ্যাট দেওয়া হয়েছে ২.৫১ কোটি টাকা।

news24bd.tv

তবে ভ্যাট গোয়েন্দার অভিযানে এই সময়ে ফুড ভিলেজ লিমিটেডের প্রকৃত বিক্রয় ১২২.২২ কোটি টাকা পাওয়া যায়। এই তথ্য গোপন করায় ফুড ভিলেজ লিমিটেড কর্তৃক ভ্যাট ফাঁকি হয়েছে ৮.৯৩ কোটি টাকা। এতে সুদ আরোপযোগ্য হয়েছে ৩.৯৯ কোটি টাকা।

দুটো রেস্টুরেন্টে প্রকৃত বিক্রয় গোপন করা হয়েছে মোট ১৯৮.৬৩ কোটি টাকা। ভ্যাট রিটার্নে এসআর গ্রুপ প্রায় ৭২% তথ্য গোপন করে ভ্যাট ফাঁকি দিয়েছে।

আরও পড়ুন: সিজার করতে গিয়ে নবজাতকের পেট কেটে পালাল চিকিৎসক!

এই অসৎ উপায়ে তথ্য গোপন করায় সরকার এই দুই রেস্টুরেন্ট থেকে ২৬.৪৩ কোটি টাকার ভ্যাট থেকে বন্চিত হয়েছে।

রেস্টুরেন্ট দুটো মূলত ঢাকা-রংপুর হাইওয়েতে বাসের যাত্রীদের খাবার পরিবেশন করে। এতে নন-এসি, এসি ডিলাক্সে খাবার বিক্রয় এবং একটি কর্নারে মিষ্টি ও মিষ্টি জাতীয় পণ্য বিক্রি করা হয়।

ভ্যাট গোয়েন্দা গোপন সংবাদের পরিপ্রেক্ষিতে এসআর গ্রুপের হেড অফিস বাড়ি ৪৬, লেক রোড, নিকুঞ্জ ১ এ অভিযান পরিচালনা করে এবং অফিসের কাগজপত্র ও কম্পিউটারের তথ্যাদি জব্দ করে। এই অভিযানে উক্ত দুটো রেস্টুরেন্ট ছাড়াও দি গ্রেট কাবাব ফ্যাক্টরি, সুং ফুড গার্ডেন, এসআর ট্রাভেল ও পার্সেলসহ অন্যান্য প্রতিষ্ঠানের কাগজপত্রও আটক করা হয়। এসব তথ্য সংশ্লিষ্ট ভ্যাট রিটার্নের সাথে আড়াআড়ি যাচাই করে প্রতিবেদন চূড়ান্ত করার প্রক্রিয়া চলছে।

উক্ত অভিযানটি পরিচালনা করেন সংস্থার উপপরিচালক নাজমুন্নাহার কায়সার ও ফেরদৌসী মাহবুব।

আরও পড়ুন: ‘১৬ অক্টোবর থেকে খুলছে সিনেমা হল’

news24bd.tvতৌহিদ

সম্পর্কিত খবর