এখনো ঝুঁকিতে আছে দেশ

এখনো ঝুঁকিতে আছে দেশ

হাসান পারভেজ

দেশে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ৫ হাজার ছাড়িয়েছে। এমন অবস্থায় সরকার ও জনস্বাস্থ্যবিদরা বলছেন, শীতের সময় করোনা সংক্রমণের প্রকোপ আরও বাড়তে পারে বা দ্বিতীয় ঢেউ আসতে পারে। এমন বাস্তবতায় জাতীয় কারিগরি কমিটি ভাইরাসটি প্রতিরোধ এবং চিকিৎসার ব্যাপারে একটি রোডম্যাপ তৈরি করতে পরামর্শ দিয়েছেন।

অন্যদিকে জন্যস্বাস্থ্যবিদরা বলছেন, শীতে সংক্রমণ ঠেকাতে চাই জোরালো প্রস্তুতি।

বাংলাদেশে এখন করোনা সংক্রমণের হার কমতির দিকে। কিন্তু এখনো ঝুঁকিতে আছে দেশ। বর্তমানে পরীক্ষা অনুপাতে শনাক্তের হার গড়ে ১২-১৫ শতাংশের মধ্যে ওঠানামা করছে। এই হার ৫ শতাংশে নামিয়ে আনতে পারলে করোনা নিয়ন্ত্রণে বলা যাবে।

ইউরোপের অনেক দেশে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে। দেশে করোনার প্রথম ধাক্কা এখনো শেষ হয়নি। এরই মধ্যে দেশে করোনার দ্বিতীয় ঢেউ নিয়ে আলোচনা শুরু হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত রোববার এক বক্তব্যে শীতকালে করোনা সংক্রমণের হার বাড়ার আশঙ্কা প্রকাশ করেন।

জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সভাপতি অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহও এমন আশঙ্কা জানিয়েছেন।  

দেশে করোনায় মৃত্যু ৫ হাজার ও শনাক্তের সংখ্যা সাড়ে ৩ লাখ ছাড়িয়েছে। বিশ্বে করোনা ভাইরাস সংক্রমিত দেশগুলোর মধ্যে বাংলাদেশ এখন ১৫তম দেশ।

আরও পড়ুন: টিকেট ও ফ্লাইটের দাবিতে প্রবাসীদের বিক্ষোভ

বিশেষজ্ঞরা বলছেন, দেশের মানুষের মধ্যে সংক্রমণ নিয়ন্ত্রণে স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে শৈথিল্যের কারণেই আসছে শীতে সংক্রমণ আরও বেড়ে যেতে পারে। এজন্য করোনা প্রতিরোধে করণীয় নিয়ে একটি রোডম্যাপ করার পরামর্শ দিয়েছে জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

মার্চে প্রথম যখন সংক্রমণ দেখা দেয়, তখন মোকাবিলায় যে রকম লেজেগোবরে অবস্থার সৃষ্টি হয়েছিল। জনস্বাস্থ্যবিদরা বলছেন, সেই অবস্থা যেন না আসে সেজন্য হাসপাতাল প্রস্তুত রাখতে হবে এবং স্থানীয় পর্যায়ে জনগণকে সম্পৃক্ত করতে হবে।

করোনা হাসপাতালগুলোতে শয্যা সংখ্যা সাময়িক সংকোচন করা হলেও পুরোপুরি বন্ধ না করতে সরকারকে পরামর্শ দিয়েছে জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

news24bd.tvতৌহিদ

এই রকম আরও টপিক

সম্পর্কিত খবর