জাতিসংঘের ভাষণে করোনাকে ‘চীনা ভাইরাস’ বললেন ট্রাম্প

জাতিসংঘের ভাষণে করোনাকে ‘চীনা ভাইরাস’ বললেন ট্রাম্প

অনলাইন ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আবারো চীনকে প্রাণঘাতী করোনাভাইরাস ছড়িয়ে পড়ার দায়ে অভিযুক্ত করে এটিকে চীনা ভাইরাস বলে অভিহিত করছেন। পাশাপাশি ইরানের পরমাণু সমঝোতাকে ‘সবচেয়ে খারাপ চুক্তি’ বলেও মত দেন তিনি।  

মঙ্গলবার রাতে জাতিসংঘ সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেয়া ভাষণে এ মন্তব্য করেন প্রেসিডেন্ট ট্রাম্প।

ট্রাম্প আবারো করোনাভাইরাসকে ‘চীনা ভাইরাস’ দাবি করে বলেন, আমেরিকা বর্তমানে একটি অদৃশ্য শত্রুর বিরুদ্ধে লড়াই করছে।

বিশ্বব্যাপী করোনাভাইরাস ছড়িয়ে দেয়ার কারণে জাতিসংঘের উচিত চীনের কাছে ব্যাখ্যা দাবি করা।     

ট্রাম্প এর আগে গত এপ্রিলে আমেরিকায় ব্যাপকভাবে করোনা ছড়িয়ে পড়ার পর এর জন্য চীনকে দায়ী করে এটিকে ‘চীনা ভাইরাস’ বলে দাবি করেছিলেন।

মার্কিন প্রেসিডেন্ট দাবি করেন, ইরানের পরমাণু সমঝোতা ‘সবচেয়ে খারাপ চুক্তি’ হওয়ার কারণে তিনি এটি থেকে আমেরিকাকে বের করে নিয়েছেন এবং ইরানের বিরুদ্ধে ‘পক্ষাঘাত সৃষ্টিকারী’ নিষেধাজ্ঞা আরোপ করেছেন।


আরও পড়ুন: ৫ বছরে বিদেশ সফরে মোদির ব্যয় ৫১৭ কোটি টাকা


মার্কিন প্রেসিডেন্ট এমন সময় পরমাণু সমঝোতা সম্পর্কে এ মন্তব্য করলেন যখন সম্প্রতি জাতিসংঘ নিরাপত্তা পরিষদের দেশগুলো অত্যন্ত জোরালো ভাষায় এই সমঝোতার প্রতি সমর্থন জানিয়েছে এবং আমেরিকার ইরানবিরোধী পদক্ষেপকে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলে অভিহিত করেছে।

   

ডোনাল্ট ট্রাম্প ইসরাইলের সঙ্গে কোনো কোনো আরব দেশের সম্পর্ক স্বাভাবিক করার পদক্ষেপকে স্বাগত জানিয়ে বলেন, শিগগিরই আরো কিছু দেশ তার ভাষায় ইসরাইলের সঙ্গে শান্তি প্রক্রিয়ায় যোগ দেবে।

news24bd.tv সুরুজ আহমেদ