আরও শক্তিশালী হলো ইরান, পেল ১৮৮টি ড্রোন ও হেলিকপ্টার

আরও শক্তিশালী হলো ইরান, পেল ১৮৮টি ড্রোন ও হেলিকপ্টার

অনলাইন ডেস্ক

১৮৮টি সামরিক ড্রোন ও হেলিকপ্টার পেয়েছে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি'র নৌ বিভাগ। ইরানের বিমান শিল্প সংস্থার বিশেষজ্ঞরা এসব ড্রোন ও হেলিকপ্টার তৈরি করেছে। আজ (বুধবার) নৌ ইউনিটের কাছে সমরাস্ত্র হস্তান্তর অনুষ্ঠানে আইআরজিসি'র প্রধান মেজর জেনারেল হোসেইন সালামি নিজে উপস্থিত ছিলেন।

এ প্রসঙ্গে আইআরজিসি'র নৌ ইউনিটের প্রধান আলিরেজা তাংগসিরি বলেছেন, নতুন ড্রোনগুলো স্থিতিশীল ও চলমান লক্ষ্যবস্তুর নিখুঁত ছবি ও ভিডিও সরবরাহ করতে সক্ষম।

এ কারণে এখন থেকে নৌবাহিনীর যেকোনো অভিযান পরিচালনায় ড্রোনের সহযোগিতা নেওয়া হবে।

আরও পড়ুন: ‘আমরা ভীত নই, রাশিয়া-ইরান অস্ত্র বাণিজ্য চলবে’

তিনি বলেন, আমাদের বাহিনীতে আজ যেসব ড্রোন যুক্ত হয়েছে তার মধ্যে তিন ধরণের নতুন ড্রোনও রয়েছে। এসব ড্রোন জলযানের ওপর থেকে উড়ে গিয়ে তাদের অভিযান পরিচালনা করতে পারে। সব ড্রোনের নকশা থেকে নির্মাণ পর্যন্ত সব কিছু ইরানি বিজ্ঞানীরা সম্পন্ন করেছে বলে তিনি জানা।

আরও পড়ুন: মার্কিন একাধিপত্যবাদের মোকাবেলায় হাত মেলাচ্ছে ইরান-রাশিয়া

এই প্রথম যে তিনটি ড্রোন জনসমক্ষে আনা হয়েছে সেগুলো হলো, 'সেপেহর', 'শাহাব-টু' এবং 'হুদহুদ-ফোর'। এছাড়া 'মোহাজের-৬' মডেলের ড্রোন পেয়েছে আইআরজিসি'র নৌ ইউনিট। মোহাজের-৬ ড্রোন চারটি ক্ষেপণাস্ত্র বহন করে দুইশ' কিলোমিটার পর্যন্ত উড়তে পারে। যেকোনো ধরণের আবহাওয়ায় এটি অভিযান চালাতে সক্ষম।

আরও পড়ুন: সামরিক হামলা হলে ইরান ভূমিকম্প ঘটিয়ে ছাড়বে: মার্কিন বিশ্লেষক

ইরানে প্রতিরক্ষা সপ্তাহ উপলক্ষে নানা কর্মসূচি পালিত হচ্ছে। এরই অংশ হিসেবে আজ আইআরজিসি'র নৌ বিভাগের কাছে ড্রোন ও হেলিকপ্টার হস্তান্তর করা হয়।

আরও পড়ুন: খুব দ্রুতই বিশ্বের অন্যতম বৃহৎ অস্ত্র নির্মাণ কেন্দ্র হতে পারে ইরান

news24bd.tvতৌহিদ

সম্পর্কিত খবর