দেশের বেশির ভাগ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দশা বেহাল

দেশের বেশির ভাগ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দশা বেহাল

ডেস্ক রিপোর্ট

দেশের বেশির ভাগ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দশা বেহাল। জনবল ও সরঞ্জাম সংকট, অনিয়ম আর দুর্নীতিসহ নানা সমস্যায় জর্জড়িত দেশের প্রান্তিক মানুষের চিকিৎসা নেয়ার এসব প্রতিষ্ঠান। স্থানীয়দের অভিযোগ, দীঘদিন ধরে এসব অনিয়ম চললেও তা সমাধানে কর্তৃপক্ষের দৃশ্যমান কোন উদ্যেগ নেই। ফলে  দুর্ভোগ বেড়েই চলেছে।

 

পবা উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্স
রাজশাহীর পবা উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সে বিভিন্ন স্থান থেকে প্রতিদিন চিকিৎসা নিতে  আসেন পাঁচশরও বেশি মানুষ । রোগীদের অভিযোগ,  এখানে নয়জন চিকিৎসক থাকলেও নিয়মিত অফিস করেন না কেউই। আবার বিনামুল্যে ওষুধ দেওয়ার কথা থাকলেও তা থেকেও বঞ্চিত হচ্ছেন সাধারণ মানুষ। এ অবস্থায় সামান্য চিকিৎসা পেতেও চরম দুর্ভোগ পোহাতে হয় তাদের।

মনিরামপুরে ৩২ শয্যা স্বাস্থ্য কমপ্লেক্স
যশোরের মনিরামপুরে ৩২ শয্যা স্বাস্থ্য কমপ্লেক্সটি ৫০ শষ্যায় উন্নীত করা হলেও বাড়েনি জনবল।   এখানে বহিঃবিভাগে প্রতিদিন পাঁচশও বেশি রোগী চিকিৎসা নেন ।   ভর্তি থাকেন গড়ে ৬৫-৭০ জন রোগী।

আরও পড়ুন:


প্রবাসীদের বিক্ষোভ, অপেক্ষা করার অনুরোধ মন্ত্রীর


এই কমপ্লেক্সে ২৬ জন চিকিৎসক থাকার কথা থাকলেও আছেন মাত্র ১৬ জন। টেকনিশিয়ানের অভাবে অচল পড়ে আছে এক্সরে মেশিন। আল্ট্রাসনোগ্রাম মেশিনও দীর্ঘদিন ধরে অকেজো। এ অবস্থায় বাধ্য হয়ে বেসরকারি পর্যায়ে বেশি টাকা দিয়ে পরীক্ষা করতে হচ্ছে রোগী ও স্বজনদের।

টাঙ্গাইল ভূঁয়াপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স
টাঙ্গাইলে ভূঁয়াপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিত্র ভয়াবহ। সকাল সাড়ে ৯টায়ও হাসপাতালের মূল ফটক থাকে তালাবন্ধ। সাংবাদিক দেখে তড়িঘড়ি করে নিরাপত্তা কর্মী তালা খূলে দিলেও চিকিৎসক কিংবা কোনো স্বাস্থ্যকর্মীর দেখা মেলে না ।

চিকিৎসা নিতে আসা রোগী ও স্বজনদের অভিযোগ, বেশিরভাগ দিনই সময় মতো হাসপাতালে কাউকেই পাওয়া যায় না। ঘণ্টার ঘণ্টা অপেক্ষার পর মেলে দুইএকজন চিকিৎসকের দেখা। সাধারণ পরীক্ষা হলেও করাতে হয় বেসরকারি হাসপাতাল-ক্লিনিক থেকে।

আরও পড়ুন:


ভারতের সঙ্গে দিন দিন বন্ধুত্ব আরও সুদৃঢ় হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী


আদিতমারি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের
লালমনিরহাটের আদিতমারি উপজেলায় স্বাস্থ্য কমপ্লেক্সের এক্সরে মেশিন দীর্ঘ দিন ধরেই বিকল। নেই পর্যাপ্ত জনবল। যারা আছেন তারা আসেন না সময় মতো। আর সব খবর সংগ্রহের সময় নিউজ টোয়েন্টিফোরের প্রতিবেদকের সাথে দুর্ব্যবহার করেন হাসপাতালের মেডিকেল অফিসার ফরহাদ হোসেন।  

এই চিত্র কেবল দুইএকটিতে নয়। একেবারে প্রান্তিক মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে নির্মাণ করা দেশের বেশিরভাগ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অবস্থাই এমন। ভুক্তভোগীরা বলছেন, তদারকি না থাকা, আর অন্যায়ের বিচার না হওয়াতে দিন দিন ধংসের মুখে পড়ছে তৃণমূলের স্বাস্থ্য সেবা।

 

news24bd.tv কামরুল