যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট ছাড়া আর কোন কোন পদে নির্বাচন হচ্ছে?

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট ছাড়া আর কোন কোন পদে নির্বাচন হচ্ছে?

নাহিদ জিহান

প্রেসিডেন্ট নির্বাচনের পাশাপাশি ভাইস প্রেসিডেন্টও নির্বাচিত হবেন এবারের নির্বাচনে। ডোনাল্ড ট্রাম্প তার রানিং মেট হিসেবে বর্তমান ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সকেই বেছে নিয়েছেন। আর জো বাইডেন তার ভাইস প্রেসিডেন্ট হিসেবে বেছে নিয়েছেন ভারতীয় বংশোদ্ভুত ডেমোক্রেট নেত্রী কামালা হ্যারিসকে।  

এছাড়া প্রেসিডেন্সিয়াল নির্বাচনের পাশাপাশি ভোটাররা মার্কিন কংগ্রেসের নতুন সদস্য নির্বাচনের জন্যও ভোট দেবেন।

যুক্তরাষ্ট্রের আইনসভাকে বলে কংগ্রেস। এটি দুই কক্ষবিশিষ্ট, নিম্নকক্ষকে বলে হাউস অব রিপ্রেজেন্টেটিভ বা প্রতিনিধি পরিষদ, আর উচ্চকক্ষকে বলে সিনেট।

আরও পড়ুন: 


করোনায় প্রতিটি মৃত্যুর দায় ট্রাম্পের; পদত্যাগ করুন: জো বাইডেন


প্রতিনিধি পরিষদের সদস্যরা নির্বাচিত হন দুই বছরের জন্য। অন্যদিকে সিনেট সদস্যদের মেয়াদ ছয় বছরের এবং তারা তিন ভাগে বিভক্ত।

ফলে দু'বছর পরপর সিনেটের এক-তৃতীয়াংশ আসনে ভোট হয়। এবছর প্রতিনিধি পরিষদের ৪৩৫টি আসনের সবগুলোতেই নির্বাচন হচ্ছে, আর সিনেট নির্বাচন হচ্ছে ৩৩টি আসনে।

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের সঙ্গে সঙ্গে কংগ্রেসের নির্বাচনও হবে। বর্তমানে প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠ হচ্ছে ডেমোক্র্যাটরা, আর সিনেটে সংখ্যাগরিষ্ঠ হলেন রিপাবলিকানরা। ডেমোক্র্যাটরা এবার চাইছেন নিম্নকক্ষে তাদের সংখ্যাগরিষ্ঠতা ধরে রাখতে, পাশাপাশি সিনেটেরও নিয়ন্ত্রণ নিতে। যদি তারা উভয় কক্ষেই এবার সংখ্যাগরিষ্ঠতা পেয়ে যান, তাহলে ডেমোক্রেটরা প্রেসিডেন্ট ট্রাম্প পুননির্বাচিত হলেও তার পরিকল্পনাগুলো আটকে দিতে বা বিলম্বিত করতে সক্ষম হবেন।

news24bd.tv কামরুল