সংবাদ কর্মীদের পেশাদারিত্ব বেশি গুরুত্বপূর্ণ

সংবাদ কর্মীদের পেশাদারিত্ব বেশি গুরুত্বপূর্ণ

শওগাত আলী সাগর

প্রতি সপ্তাহে আমি যে লাইভটা করি, তার একটি হবে মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচন এবং প্রতিবেশি দেশ কানাডায় তার প্রভাব নিয়ে। একটি আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে কর্মরত একজন সিনিয়র সাংবাদিককে অনুরোধ করেছিলাম লাইভে আলোচক হিসেবে অংশ নিতে।

তিনি বিনীতভাবে জানালেন, রাজনীতি বিষয়ক কোনো অনুষ্ঠানে অংশ নেওয়া এবং কথা বলার ব্যাপারে তাঁর প্রতিষ্ঠানের নিষেধাজ্ঞা আছে। সাহিত্য বা সংস্কৃতি বিষয়ক লাইভে তিনি অংশ নিতে পারবেন, কিন্তু রাজনীতি বিষয়ক নয়।

গণমাধ্যম বলি আর সংবাদ মাধ্যম বলি- খবর পরিবেশনায় নিয়োজিত প্রতিষ্ঠানগুলোকে কিছ নীতিমালা অনুসরণ করতে হয়, ওইসব প্রতিষ্ঠানে কর্মরত কর্মীদেরও। কেননা, একজন সংবাদ কর্মী কর্মস্থলের পরিচয় দিয়ে আনুষ্ঠানিকভাবে কোথাও যখন বক্তব্য দেয়- তখন সেটি আর তার নিজের বক্তব্য থাকে না, প্রতিষ্ঠানের বক্তব্য হয়ে যায়। একজন সংবাদ কর্মী কোনো লাইভ বা টকশোয় এসে প্রতিষ্ঠানের বক্তব্য দিতে পারেন কী না- এই প্রশ্নটা তখন ওঠে।

তাছাড়া একজন সংবাদ কর্মী কোনো দল, মত বা পক্ষের হয়ে কথা বললে সংবাদ পরিবেশনায় তার এবং তার প্রতিষ্ঠানকেও প্রশ্নের মুখোমুখি দাঁড় করিয়ে দেয়।

অন্য যে কোনো প্রতিষ্ঠানের চেয়েই সংবাদ মাধ্যম এবং সংবাদ কর্মীদের পেশাদারিত্ব গুরুত্বপূর্ণ। আর সে কারণেই তাদের আচরণবিধি এবং নীতিমালা থাকা জরুরি।

শওগাত আলী সাগর: প্রধান সম্পাদক, নতুন দেশ, কানাডা 

(ফেসবুক থেকে সংগৃহীত)

news24bd.tvতৌহিদ

সম্পর্কিত খবর