ট্রায়ালের জন্য অনুমতির অপেক্ষায় যুক্তরাষ্ট্রের ভ্যাকসিন

ট্রায়ালের জন্য অনুমতির অপেক্ষায় যুক্তরাষ্ট্রের ভ্যাকসিন

নিবিড় আমীন

যুক্তরাষ্ট্রে করোনা ভ্যাকসিনের হিউম্যান ট্রায়াল চালাতে এখনও নিয়ন্ত্রণ প্রতিষ্ঠান এফডিএর অনুমতির অপেক্ষায় আছে ওষুধ নির্মাতা কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা। অন্যান্য দেশে ভ্যাকসিনটি ট্রায়াল পুনরায় শুরু হলেও এব্যাপারে এখনও নিশ্চুপ রয়েছে ট্রাম্প প্রশাসন।

এদিকে, দক্ষিণ আফ্রিকায় ভ্যাকসিন সরবরাহের প্রত্যাশা করছে চীনের সিনোভ্যাক। অন্যদিকে, কার্যকর এন্টিবডির সাথে প্যাসিভ করোনা ভ্যাকসিন তৈরির দাবি করেছে জার্মান গবেষকরা।

চলতি মাসের শুরুতেই অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন ট্রায়ালের তৃতীয় ধাপে টিকার ডোজে এক নারী স্বেচ্ছাসেবকের শরীরে পার্শপ্রতিক্রিয়া দেখা দেয়। ফলে সাময়িক ভাবে পৃথিবীর হবে দেশেই স্থগিত করা হয় ভ্যাকসিনটির ট্রায়াল। তবে পুনরায় আবার বিশ্বের বিভিন্ন প্রান্তে ট্রায়াল শুরু হলেও এখনও তার অনুমতি দেয়া হয়নি যুক্তরাষ্ট্রে। বর্তমানে এফডিএর অনুমতির অপেক্ষায় রয়েছে অ্যাস্ট্রাজেনেকা।

যুক্তরাষ্ট্রে ফেডারেল সরকার কোনো করোনা ভ্যাকসিনের অনুমোদন দিলেও, নিউইয়র্কে সম্পূর্ণ আলাদা ভাবে তা পুনর্বিচার করা হবে বলে জানিয়েছেন অঙ্গরাজ্যটির গভর্নর এন্ড্রু কুয়োমো।


আরও পড়ুন: পটুয়াখালীতে অসময়ের তরমুজ চাষে সফলতা


এদিকে, নিজেদের তৈরী ভ্যাকসিন দক্ষিণ আমেরিকায় সরবরাহের পরিকল্পনার কথা জানিয়েছে চীনের সিনোভ্যাক বায়োটেক। অর্ধসমাপ্ত পণ্য সম্পূর্ণভাবে প্যাকেজজাত করে সরবরাহের জন্য নিজেদের অংশীদার ইনস্টিটিউটো বুটানটানের কাছে হস্তান্তরের চিন্তা করছে তারা।

অন্যদিকে, সম্প্রতি করোনার বিরুদ্ধে অত্যাধিক কার্যকর এন্টিবডি শনাক্ত করার দাবি করছে জার্মানির বার্লিনের এক দল গবেষক। সেই এন্টিবডিকে সাথে নিয়েই ভ্যাকসিন তৈরীর কাজ চলছে বলে তথ্য দিয়েছে দেশটির চারিটি হাসপাতাল ও জার্মান নিউরোডিজেনারেটিভ ডিজিজেস সেন্টার।

news24bd.tv সুরুজ আহমেদ