কীভাবে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল নির্ধারণ হয়

কীভাবে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল নির্ধারণ হয়

নাহিদ জিহান

ভোট গণনা শেষ হতে কয়েক দিন লেগে যেতে পারে, তবে সাধারণত ভোটের পরদিন ভোর হতে হতেই কে বিজয়ী হতে যাচ্ছেন তা স্পষ্ট হয়ে যায়। যেমন, ২০১৬ সালের ভোটের পর ডোনাল্ড ট্রাম্প নিউইয়র্কে তার বিজয়ীর ভাষণ দিয়েছিলেন ভোররাত তিনটের দিকে, উল্লসিত সমর্থকদের সামনে একটি মঞ্চে দাঁড়িয়ে।

মার্কিন কর্মকর্তারা এরইমধ্যে হুঁশিয়ার করে দিয়েছেন যে, এবার প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল জানতে হয়তো কয়েক দিন বা সপ্তাহ পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে। এর কারণ- এবার ডাকযোগে দেয়া ভোটের সংখ্যা অনেক বেশি হবে বলে ধারণা করা হচ্ছে।

ডাকযোগে ভোট দিতে হলে অনেক রাজ্যেই ভোটারদের একটা কারণ দেখাতে হয়। কিছু কিছু অঙ্গরাজ্য করোনাভাইরাস সংক্রমণকে একটা গ্রহণযোগ্য কারণ হিসেবে মেনে নিয়েছে।  

নির্বাচনে যদি জো বাইডেন বিজয়ী হন - তাহলেও তিনি সঙ্গে সঙ্গেই প্রেসিডেন্ট ট্রাম্পের স্থলাভিষিক্ত হতে পারবেন না। এর কারণ, যুক্তরাষ্ট্রের নতুন নেতার ক্ষমতাসীন হওয়ার আগে একটা নির্দিষ্ট অন্তর্বতীকালীন সময়সূচী আছে।


আরও পড়ুন: বেয়াদবি আর সহ্য করা হবে না: চীনকে ভারতের হুঁশিয়ারি


নতুন প্রেসিডেন্ট দায়িত্বভার গ্রহণ করবেন ২০২১ সালের জানুয়ারির ২০ তারিখে। এর লক্ষ্য হলো নতুন প্রেসিডেন্টকে তার পরিকল্পনা তৈরি করা এবং মন্ত্রিসভা নিয়োগ করার জন্য সময় দেয়া। নতুন প্রেসিডেন্ট আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করেন ২০ জানুয়ারি।  

রাজধানী ওয়াশিংটন ডিসির ক্যাপিটল ভবনের সামনে আয়োজিত এক অনুষ্ঠানের মধ্যে দিয়ে নতুন প্রেসিডেন্টের অভিষেক হয়। এ অনুষ্ঠানের পরই নতুন প্রেসিডেন্ট হোয়াইট হাউসে যান তার চার বছরব্যাপি মেয়াদ শুরু করার জন্য।

news24bd.tv নাজিম