বাসের আলাদা লেনের প্রকল্পে আরেক দফা সময় বাড়ল (ভিডিওসহ)

প্লাবন রহমান

আরো এক দফা সময় বেড়েছে বাসের জন্য আলাদা লেন তৈরির বিআরটি প্রকল্পে। বিমানবন্দর থেকে গাজীপুর পর্যন্ত ২০ কিলোমিটার এই লেন তৈরির সময়সীমা ছিল ২০২০ সাল। কিন্তু প্রকল্পের অগ্রগতি মাত্র-৪৫ ভাগ। এখন চতুর্থ দফা লক্ষ্যমাত্রা ২০২২ সালের এপ্রিল।

যে কারণে ব্যয়ও বাড়ছে কিছুটা। প্রকল্প পরিচালক আশাবাদী-এই সময়ের মধ্যে এবার অন্ততশেষ হবে কাজ।

রাজধানীর বিমানবন্দর থেকে গাজীপুর পর্যন্ত পুরো সড়কই এমন ব্যস্ত দিন রাত বেশিরভাগ সময়। এ অবস্থার মধ্যে এই পথে চলছে বাস র‌্যাপিড ট্র্যানজিট-বিআরটি প্রকল্পের কাজ।

আরও পড়ুন:


এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণের ঘটনায় শিক্ষার্থীদের বিক্ষোভ


যান চলাচলের মধ্যে প্রত্যাশামত না হলেও-এগুচ্ছিল বিআরটি প্রকল্পের কাজ। এর মধ্যে করোনার থাবায় আরো কমে প্রকল্পের গতি। কিন্তু এখন করোনা বাস্তবতা মেনেই গতি বাড়ানোর চেষ্টা চলছে প্রকল্পে।

২০১২ সালে শুরু ২ হাজার ৪০ কোটির এই প্রকল্প শেষের কথা ছিল ২০১৬ সালে। কিন্তু নানা জটিলতায় প্রকল্পের মেয়াদ বাড়ে ২০১৮ সাল পর্যন্ত। খরচ বেড়ে দাঁড়ায় ৪ হাজার ২৬৫ কোটি। কিন্তু তাতেও আলোর মুখ দেখেনি বিআরটি। আবারও লক্ষ্যমাত্রা বেড়ে ২০২০ সালের জুন। কিন্তু সময় শেষ হলেও-শেষ হয়নি কাজ। আরেক দফা সময় বেড়ে প্রকল্প শেষের নতুন টার্গেট ২০২২ সালের এপ্রিল।

বিভিন্ন জায়গায় মাথা তুলে দাঁড়িয়েছে এমন পিলার। টঙ্গীতে দশ লেন বিশিষ্ট উড়াল সড়কসহ পুরো পথে চলমান ছয়টি ফ্লাইওভার নির্মাণকাজ। বাসের জন্য আলাদা এই লেন প্রকল্প শেষ হলে-ঢাকা -গাজীপুর যাতায়াতে থামতে হবে না কোন যানবাহনকে।

৮ বছরে প্রকল্পের অগ্রগতি মাত্র ৪৫ ভাগ। ২০২২ সালের এপ্রিলের মধ্যে প্রকল্পের বাকী ৫৫ ভাগ কাজ শেষ করতে হবে দুই বছরেরও কম সময়ে। যা অনেক বড় চ্যালেঞ্চ কর্তৃপক্ষের সামনে।

news24bd.tv কামরুল