অবশেষে শুরু হচ্ছে চট্টগ্রাম ওয়াসার পয়ঃনিষ্কাশন প্রকল্প

অবশেষে শুরু হচ্ছে চট্টগ্রাম ওয়াসার পয়ঃনিষ্কাশন প্রকল্প

নয়ন বড়ুয়া জয়, চট্টগ্রাম

অবশেষে আলোর মুখ দেখছে চট্টগ্রাম ওয়াসার পয়ঃনিষ্কাশন প্রকল্প। সরকারের দেয়া ৩ হাজার ৮০৮ কোটি ৫৮ লাখ ৭৭ হাজার টাকার এ প্রকল্পের পরামর্শক নিয়োগ প্রক্রিয়া শেষ হবে এই মাসেই আর প্রকল্পের ঠিকাদার নিয়োগের টেন্ডার আগামী মাসে বললেন ওয়াসা কর্তৃপক্ষ।

এদিকে এই স্যুয়ারেজ সিস্টেম চালু হলে নগরবাসীর পয়ঃবর্জ্য আর যাবেনা নদী খালে, হবেনা পরিবেশ দূষণ, ছড়াবেনা রোগ জীবাণু বললেন ওয়াসা এম ডি। আর এই পয়ঃবর্জ্য দিয়েই হালিশহরের সাগরপাড়ে তৈরি হবে জৈব সার আর আয় হবে মাসে কোটি টাকা।

news24bd.tv

প্রায় ৬০ লাখ মানুষের বাস চট্টগ্রাম শহরে। তবে এই নগরীতে নেই কোনো পয়ঃনিষ্কাশন ব্যবস্থা। এ কারণে প্রতিদিন প্রায় ৩০ কোটি লিটার পয়ঃবর্জ্য নগরের বিভিন্ন নালা ও খাল হয়ে কর্ণফুলী ও হালদা নদীতে গিয়ে পড়ছে। এরপর এসব বর্জ্য যাচ্ছে সাগরে।

দূষণ থেকে বাঁচাতে নগরীতে পয়ঃনিষ্কাশন ব্যবস্থা নির্মাণে প্রথমবারের মতো উদ্যোগ নেয় চট্টগ্রাম ওয়াসা।

news24bd.tv 

প্রকল্পটির ব্যয় ধরা হয় ৩ হাজার ৮০৮ কোটি ৫৮ লাখ টাকা। এই মাসেই শেষ হচ্ছে পরামর্শক নিয়োগ প্রক্রিয়া আর আগামী মাসেই এই প্রকল্পের ঠিকাদার নিয়োগের টেন্ডার  বললেন ওয়াসা প্রকৌশলী ও প্রকল্প পরিচালক মোহাম্মদ আরিফুল ইসলাম।

জনগুরুত্ব বিবেচনায় প্রকল্পটি ২০১৮ সালের ৭ নভেম্বর জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি, একনেক সভায় অনুমোদনের এগার মাস পর আলো মুখ দেখায় খুশি নগর বিশ্লেষকরাও। বলছেন, প্রকল্পটি নগর উন্নয়নে ভূমিকা রাখবে বলেও জানান, প্রকৌশলী দেলোয়ার হোসেন মজুমদার।

চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী একেএম ফজলুল্লাহ জানান, আগামী বছরের শুরুতেই নগরে স্যুয়ারেজ সিস্টেম বাস্তবায়নে মাঠপর্যায়ে কাজ শুরু করা হবে। আর এই পয়ঃবর্জ্য দিয়ে তৈরি হবে জৈব সার।


আরও পড়ুন: খাগড়াছড়িতে ডাকাতি করতে গিয়ে ধর্ষণ, আসামিদের স্বীকারোক্তি


চট্টগ্রামের মানুষ বলছেন, প্রকল্প শুরু হলে শেষ কখন হয় তা বলা মুশকিল। তাই নির্দিষ্ট সময়ে এই প্রকল্পের কাজ দ্রুত শেষ করার দাবি নগরবাসীর।

নগরীর হালিশহরে ওয়াসার ১৬৩ একর জায়গা রয়েছে। ওই জায়গাতে পয়ঃনিষ্কাশন প্রকল্প স্থাপন করা হচ্ছে। প্রকল্পের অধীনে মোট ২০০ কিলোমিটার পাইপলাইন স্থাপন, ১৫টি পা¤প স্টেশন, ১৪৪ কিলোমিটার সার্ভিসলাইন করা হবে। যার মাধ্যমে বাসাবাড়ির পয়ঃবর্জ্য সংগ্রহ করে পরিশোধন করা হবে।

news24bd.tv সুরুজ আহমেদ