রংপুর বিভাগে ১০০ বছরের রেকর্ড বৃষ্টিপাত

রংপুর বিভাগে ১০০ বছরের রেকর্ড বৃষ্টিপাত

রেজাউল করিম মানিক, রংপুর

টানা ২৪ ঘন্টার বর্ষণে রংপুর নগরীতে দেখা দিয়েছে স্মরণকালের ভয়াবহ জলাবদ্ধতা, নগরবাসী বলছে পানি নিষ্কাশনের সঠিক ব্যবস্থা না থাকার কারণেই এমন অবস্থার সৃষ্টি হয়েছে, আর আবহাওয়া অফিস বলছে, বিগত ১০০ বছরের মধ্যে রেকর্ট বৃষ্টিপাত হয়েছে রংপুর বিভাগে।   

শনিবার রাত থেকে টানা বর্ষণে উত্তরের ৮ জেলার একমাত্র বিভাগীয় নগরীর প্রধান প্রধান সড়ক তলিয়ে গেছে।   নগরীর জাহাজ কোম্পানী,  চিড়িয়াখানা রোড, সিটি কর্পোরেশন কার্যালয়, কামাল কাছনা, কেরানিপারা, মুন্সিপাড়া, গনেশপুর, স্টেশন রোড, মেডিকেল পূর্বগেট,মিস্ত্রীপাড়া, থেকে শুরু করে সব রাস্তাতেই দেখা দিয়েছে হাঁটুপানি। দেখা দিয়েছে দীর্ঘস্থায়ী জলাবদ্ধতা।

news24bd.tv


 আরও পড়ুন: ঠাকুরগাঁওয়ে অতিবৃষ্টিতে নিম্নাঞ্চল প্লাবিত


সিটি কর্পোরেশন রংপুর নগরীর অধিকাংশ এলাকায় দেখা দিয়েছে চরম দুর্ভোগ, পানি নিষ্কাশনের স্থায়ী ব্যবস্থা না থাকায় এবং শ্যামাসুন্দরী খাল খনন না করায় এই অবস্থার সৃষ্টি হয়েছে। তারা বলছেন বিগত একশ'শ বৎসরের মধ্যে নগরীতে এতো পানি তারা কোনদিনও দেখেননি।  

রংপুরের  আবহাওয়া অফিসের সহকারি আবহাওবিদ মোস্তাফিজার রহমান জানান, ১শ বছরের রেকর্ড বৃষ্টিপাত হয়েছে রংপুর বিভাগে।   যা রেকর্ড করা হয়েছে ৪শ ৩৩মিলিমিটার বৃষ্টিপাত।

এর আগে ৩২৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছিলো এই বিভাগের পঞ্চগড়ে। আরও দুদিন এরকম আবহাওয়া থাকতে পারে বলে আশংকা করছেন এই আবহাওয়াবিদ।

news24bd.tv নাজিম