খুলনা শিপইয়ার্ড সড়ক প্রশস্তকরণে ফের জটিলতা

খুলনা শিপইয়ার্ড সড়ক প্রশস্তকরণে ফের জটিলতা

সামছুজ্জামান শাহীন, খুলনা

খুলনা শিপইয়ার্ড সড়ক প্রশস্তকরণ কাজে ফের জটিলতা দেখা দিয়েছে। সড়কের দু’পাশের স্থাপনা, গাছপালার নিলাম ক্রয় নিয়ে ব্যবসায়ী ও ঠিকাদার মুখোমুখি অবস্থান নিয়েছেন।  

ব্যবসায়ীরা বলছেন, অধিগ্রহণকৃত জমিতে থাকা দোকানঘর বাবদ কোন ক্ষতিপূরণ না পেয়ে নিজেরাই মালামাল সরিয়ে নিচ্ছেন। ঠিকাদার বলছেন, ওই সব অবকাঠামো ও দোকানঘর তারা খুলনা উন্নয়ন কর্তৃপক্ষের  কাছ থেকে নিলামে ক্রয় করেছেন।

তবে  নিলামের ওই মালামাল ব্যবসায়ীরা গোপনে সরিয়ে ফেলছেন।

news24bd.tv

২০১৩ সালে সরকারি অর্থায়নে ৯৮ কোটি ৯০ লাখ টাকা ব্যয়ে রূপসার শিপইয়ার্ড সড়ক প্রশস্তকরণ প্রকল্প গ্রহণ করে কেডিএ। তবে জমি অধিগ্রহণে জটিলতায় প্রকল্প বাস্তবায়নে দেরি  হয়। গেল ৩১ আগস্ট খুলনা শিপইয়ার্ড কর্তৃপক্ষ সড়কের জন্য ১ দশমিক ১৭৫ একর জমি চিহ্নিত করে কেডিএকে বুঝিয়ে দিলে প্রকল্পে গতি ফেরে।

বর্তমানে আবারো অধিগ্রহণকৃত জমিতে থাকা দোকানঘর, ব্যবসা প্রতিষ্ঠানের নিলাম ক্রয় নিয়ে নতুন জটিলতা দেখা দিয়েছে।

news24bd.tv

ব্যবসায়ীরা বলছেন, সড়কের জন্য জমি অধিগ্রহণ করা হলেও তারা ক্ষতিপূরণ পায়নি। ফলে ব্যবসায়ীরা নিজেদের ঘর নিজেরাই ভেঙ্গে নিয়ে যাচ্ছেন।

news24bd.tv

ঠিকাদারী প্রতিষ্ঠান বলছে,  কেডিএ কাছ থেকে প্যাকেজ-১ এর আওতায় এসব স্থাপনা ও গাছপালা তারা নিলামে ক্রয় করেছে। কিন্তু ব্যবসায়ীরা গোপনে দোকানঘর মালামাল সরিয়ে নিচ্ছে। তাদেরকে বাধা দিলে হুমকি দিচ্ছে বলেও জানান, ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স নূর এন্টারপ্রাইজের প্রতিনিধি এনামুল কবির।


আরও পড়ুন: পর্যটনের নতুন সম্ভাবনা কিশোরগঞ্জের হাওরাঞ্চল


এদিকে প্রকল্প কর্মকর্তা কেডিএর নির্বাহী প্রকৌশলী আরমান হোসেন বলছেন, দরপত্রে নিলাম ক্রেতাকে স্থাপনা মালামাল বুঝিয়ে দেওয়া হয়েছে। এখন যদি অন্যরা এই মালামাল নিয়ে যায় সেক্ষেত্রে লিখিত দিলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

খুলনা শিপইয়ার্ড সড়ক প্রশস্তকরণ কাজে জটিলতা এড়াতে যথাযথ উদ্যোগ নেওয়া হবে, এমন প্রত্যাশা ভূক্তভোগীদের।

news24bd.tv সুরুজ আহমেদ

সম্পর্কিত খবর