লাদাখে টি-৯০ যুদ্ধট্যাংক ও সাঁজোয়া গাড়ি মোতায়েন করেছে ভারত

লাদাখে টি-৯০ যুদ্ধট্যাংক ও সাঁজোয়া গাড়ি মোতায়েন করেছে ভারত

অনলাইন ডেস্ক

চীন-ভারত সীমান্ত বিরোধ নতুন নয়। গত কয়েক মাস ধরেই দুই দেশের মধ্যে উত্তেজনা লেগেই আছে। এবার লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর যুদ্ধট্যাংক মোতায়েন করেছে ভারত। স্থানীয় সংবাদ মাধ্যম এএনআইয়ের এক খবরে এমনটাই বলা হয়েছে।

ওই খবরে আরো বলা হয়, ভারত নিজেদের সীমান্ত সুরক্ষিত করতে চুমার-ডেমচকে একাধিক টি-৯০ যুদ্ধট্যাংক ও সাঁজোয়া গাড়ি মোতায়েন করেছে। এছাড়াও বিএমপি-২ দ্বিতীয় প্রজন্মের ইনফ্যান্ট্রি ফাইটিং ভেহিকল ও টি-৭২ ট্যাংকও প্রস্তুত রেখেছে ভারতীয় বাহিনী।

সম্প্রতি সীমান্ত নিয়ে চরম বিরোধ আকার ধারণ করে ভারত ও চীনের মধ্যে। এর মধ্যে এক দফা রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনাও ঘটেছে।

এরপর কয়েক দফা বৈঠকেও বিষয়টির চূড়ান্ত ফয়সালা হয়নি।

এদিকে, ভারতীয় কর্তৃপক্ষ স্পষ্ট জানিয়ে দিয়েছে, নিজেদের সার্বভৌমত্ব রক্ষার জন্য যেকোনও পদক্ষেপ নিতে পারে ভারতীয় বাহিনী। এতকিছুর পরও সীমান্ত থেকে সেনা সরাতে সায় দেয়নি চীনের পিপলস আর্মি।


আরও পড়ুন: হঠাৎ কেঁপে উঠল লাদাখ


ভারতীয় সেনা সূত্র জানায়, কালা টপের দখল নিতে না পেরে চীনের সেনাবাহিনী এখন পাহাড়ি পাদদেশগুলোতে নিজেদের যুদ্ধট্যাংক সাজাচ্ছে। মলডো থেকে হেভি ওয়েট ট্যাংক, আধুনিক অস্ত্রশস্ত্র নিয়ে থাকুংয়ের দিকে এগোতে দেখা গেছে তাদের।

এ বিষয়ে ভারতের ১৪ নম্বর কোরের চিফ স্টাফ মেজর জেনারেল অরবিন্দ কাপুর জানান, সীমান্ত এলাকা ও প্যাঙ্গং হ্রদের দুই পাড়েরই পাহাড়ি এলাকায় যুদ্ধট্যাংক মোতায়েন করা হচ্ছে। শীতের আগেই এই প্রস্তুতি সেরে রাখছে ভারতীয় বাহিনী।

সূত্র: এএনআই

news24bd.tv সুরুজ আহমেদ