টিকটকের পক্ষে রায় দিল যুক্তরাষ্ট্রের আদালত

টিকটকের পক্ষে রায় দিল যুক্তরাষ্ট্রের আদালত

অনলাইন ডেস্ক

টিকটক ডাউনলোড নিষিদ্ধ করতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে তোড়জোড় শুরু করেছেন তার বিরোধিতা করেছে মার্কিন আদালত। টিকটকের অনুরোধ রেখে সাময়িক এক ঘোষণায় মার্কিন প্রশাসন জানিয়েছে, এই মুহূর্তে অ্যাপটি ডাউনলোডের সুযোগ বন্ধ করা যাবে না।

রোববার মধ্যরাত থেকে ওই নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার কথা ছিল। কিন্তু তার আগেই ওয়াশিংটনের একজন বিচারক প্রশাসনের ওই বিতর্কিত নির্দেশকে অস্থায়ীভাবে আটকে দেন।

 

এর আগে জাতীয় নিরাপত্তার স্বার্থে হোয়াইট হাউসের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়, রবিবারের পর থেকে আমেরিকাতে নিষিদ্ধ হবে টিকটক ডাউনলোড। এরপরই আদালতে ট্রাম্প প্রশাসনের এই নির্দেশিকার বিরুদ্ধে অভিযোগ জানায় টিকটক।


আরও পড়ুন: জন্মদিনে শুভেচ্ছা জানিয়ে প্রধানমন্ত্রীকে ‘নীলকণ্ঠ পাখি’ বললেন সাব্বির


সেই মামলার শুনানিতে বিচারক কার্ল নিকোলাস ট্রাম্পের ওই নির্দেশের উপর স্থগিতাদেশ জারি করে। ১২ নভেম্বর থেকে পুরোপুরি যে নিষেধাজ্ঞা জারি হয়েছে, তার উপরও স্থগিতাদেশ চেয়েছিল চীনা অ্যাপটির পেরেন্ট সংস্থা বাইটডান্স।

কিন্তু তা মঞ্জুর হয়নি মার্কিন আদালতে।

অ্যাপলের অ্যাপ স্টোর এবং অ্যান্ড্রয়েডের গুগল প্লে স্টোর থেকে টিকটকের ডাউনলোড ঠেকাতে কয়েক দিন ধরে আলোচনা চলছিল।

চীনের অ্যাপটি যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীরা এই মুহূর্তে ব্যবহার করতে পারছেন না। মার্কিন প্রশাসনের উদ্দেশ্য ছিল, যারা ডিলিট করে দেবেন তারা যেন আর ডাউনলোড করতে না পারেন।

আদালতের নতুন সিদ্ধান্তে টিকটক সন্তোষ প্রকাশ করে বিবৃতি দিয়েছে, ‘কোর্ট আমাদের আবেদনে সাড়া দেয়ায় আমরা খুশি। ’

ট্রাম্পের দাবি, টিকটক চীন সরকারকে যুক্তরাষ্ট্রের তথ্য সরবরাহ করে। এমন আলোচনার ভেতর টিকটকের বিরুদ্ধে নির্বাহী আদেশে জানান, ১৫ সেপ্টেম্বরের মধ্যে বাইটড্যান্সকে তাদের টিকটক অ্যাপের ইউএস ভার্সন হয় বিক্রি করতে হবে, না হয় ব্যবসা গুটিয়ে ফেলতে হবে। এরপর ১৪ সেপ্টেম্বর ওরাকলের সঙ্গে চুক্তি করে টিকটকের ইউএস ভার্সন। তবে মালিকানা পুরোপুরি বিক্রি করেনি কোম্পানিটি।

ওরাকলের সঙ্গে চুক্তি অনুযায়ী, চীনা কোম্পানি বাইটড্যান্সের মালিকানাধীন অ্যাপটি যুক্তরাষ্ট্রে টিকটক গ্লোবাল নামে কার্যক্রম চালাবে। তারা দেশটিতে ৫ বিলিয়ন ডলারের শিক্ষা তহবিল বিনিয়োগ করবে।

কিন্তু টিকটক বলছে, তাদের চুক্তিতে ৫ বিলিয়ন ডলারের শিক্ষা তহবিলের কোনো উল্লেখ নেই! এই তহবিলের শর্তে ট্রাম্প গত সপ্তাহে চুক্তি অনুমোদন দেন। কিন্তু টিকটক অস্বীকার করায় আবার টানাপোড়েন শুরু হয়েছে।

news24bd.tv নাজিম

এই রকম আরও টপিক