রাতে পুরো ঢাকায় যেন গণপরিবহনের টার্মিনাল (ভিডিও)

প্লাবন রহমান

রাতের ঢাকায় রাজপথ আর অলি-গলি পরিণত হয় গণপরিবহনের টার্মিনালে। যে যার মত-যেখানে সেখানে-রাখছেন যানবাহন। তাতে বিঘ্নিত হচ্ছে চলাচল।  

অনেক জায়গায় আবার গাড়ীর পার্কিং নিয়ে চলে টাকার খেলাও।

অথচ এসবের কিছুই নাকি জানে না পুলিশ। গণপরিবহন বিশেষজ্ঞরা বলছেন, ইন্টারসিটি বাসের টার্মিনাল না থাকাতেই এমন অবস্থা বিশৃঙ্খলা তৈরী হচ্ছে।

news24bd.tv

রাজধানীর যাত্রাবাড়ী প্রধান সড়ক। রাত যত গভীর হয়-ততই লম্বা হয় বাসের সারি।

আর তাতে করে বিঘ্নিত হয় প্রধান সড়কে যানবাহন চলাচল।

শুধু এই এক জায়গায়-ই নয়-রাতের ঢাকায় ঘুরলে বিভিন্ন জায়গায় চোঁখে পড়বে বাসের লম্বা সারি। আর এসব বাসের মধ্যেই কোনরকমে রাত কাটে পরিবহন শ্রমিকদের। যাতে স্পষ্ট-কতটা অবহেলিত অসহায় পরিবহন শ্রমিক।  

news24bd.tv

রাজারবাগের এএসআই মো: আরিফুর রহমান বলছেন, টার্মিনাল না থাকায় যত্রতত্র বাস রেখেছে পরিবহনগুলো। তবে বাসগুলো সরানো গেলে স্বাভাবিক চলাচল করা যেত বলেও মত দেন তিনি।

পরিবহন শ্রমিকরা বলছেন, জায়গা না থাকায় রাস্তায় রাখতে হচ্ছে বাস। ঘুমাতেও হচ্ছে বাসেই। পেটের দায়ে কোন উপায় না পেয়ে দিনের পর দিন বাসেই রাত কাছে পরিবহন শ্রমিকদের বলেও জানান তারা।

গবেষণা বলছে, ঢাকায় যত যাত্রী চলাচল করে তার ৬ থেকে ৮ ভাগ ব্যাক্তিগত গাড়ীর ওপর নির্ভরশীল। বাকী ৯০ ভাগের বেশি যাত্রীর ভারসা বাস-মিনিবাসসহ অন্যান্য গণপরিবহন। কিন্তু ঢাকার ভেতরে চলাচলকারী ৫ হাজারেরও বেশি বাসের টার্মিনালের ব্যবস্থা হয়নি এখনও।


আরও পড়ুন: বরগুনার রিফাত শরীফ হত্যা মামলার রায় বুধবার


পরিবহন বিশেষজ্ঞ অধ্যাপক ড. শামসুল হক জানান, পবিবহনগুলো যাত্রী উঠানোর জন্য যাত্রী ছাউনি চায়। রাতে গাড়ি রাখার জন্য কৌশলগত জায়গায় টার্মিনাল চায়। আর এইসব বিষয়ে সরকারকে ধীরে ধীরে বাবতে হবে। এসবের কোন বিকল্প নেই।

বাসকে এমন দুরাবস্থায় রেখেই রাজধানীতে চলছে মেট্রোরেল, বিআরটি, এলিভেটেড এক্সপ্রেসওয়ের মত মেগা সব প্রকল্প। যদিও-প্রায় ২ কোটি জনসংখ্যার মহানগরে ভাঙাচোরা বাসই ভরসা সাধারন মানুষের।

news24bd.tv সুরুজ আহমেদ