আন্তর্জাতিক শর্ট ফিল্ম ফেস্টিভালে সেরা পরিচালক বাংলাদেশের তরুণ নির্মাতা (ভিডিও)

ফাতেমা কাউসার

কলকাতায় অনুষ্ঠিত ‘উই ফিল স্পেশাল অ্যাওয়ার্ড আন্তর্জাতিক শর্ট ফিল্ম ফেস্টিভালে’ সেরা পরিচালক নির্বাচিত হয়েছেন বাংলাদেশের তরুণ নির্মাতা শারীফ অনির্বাণ। 

২৬টি দেশের চলচ্চিত্র নির্মাতাদের মধ্যে এ উৎসবে সর্বাধিক খেতাবও অর্জন করেছেন তিনি। তার চারটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভিন্ন ক্যাটাগরিতে সেরা হিসেবে মনোনয়ন পেয়েছে।

একজন রিক্সাচালক বাবা তার বিশ্ববিদ্যালয় পড়ুয়া সন্তানের সাথে দেখা করতে আসেন ক্যাম্পাসে। দীর্ঘ অপেক্ষার পর দেখা হলেও বন্ধুদের সামনে দুজন দুজনের সাথে কথা বলতে সংকোচ বোধ করে।

এমন গল্পেই ঢাবি শিক্ষার্থী অনির্বাণ নির্মাণ করেছেন তার ‘ইনভেস্টমেন্ট’ সিনেমা। যা তাকে ১৩ই সেপ্টেম্বর শেষ হওয়া কলকাতা ফিল্ম ফেস্টিভালে এনে দেয় সেরা পরিচালকের খেতাব।


আরও পড়ুন: সংকটে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা, ব্যাংকে ঘুরেও মিলছে না ঋণ


এছাড়া তার অন্য তিনটি শর্টফিল্ম ‘কসমোপলিটন’, ‘ড্রিম ড্রাইভার’ এবং ‘সোনার বাংলা’ যথাক্রমে সেরা স্ক্রিপ্ট, সেরা আর্ট ডিরেকশন এবং সেরা সামাজিক বার্তা প্রদানের জন্য বিজয়ী হিসেবে মনোনিত হয়। বার্ড ল্যাব এর ব্যানারে সিনেমাগুলো প্রযোজনা করেন  ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইইআর অধ্যাপক ড. মো. আবদুস সালাম। 

এর আগে শারীফ অনির্বাণের স্বল্পদৈর্ঘ্য’ চলচ্চিত্রগুলো মিশর, ইন্দোনেশিয়া, ভারতের শিলিগুড়ি, নাইজেরিয়া,হলিউডের পাইনস্টুডিও প্রদর্শিত হয়। পৃষ্ঠপোষকতা পেলে বাংলাদেশের স্বাধীন নির্মাতারা আন্তর্জাতিক উৎসবে তাদের কাজ দিয়ে আরো প্রশংসিত হবে বলে মনে করেন এই তরুণ নির্মাতা।

news24bd.tv সুরুজ আহমেদ

মন্তব্য