ইলিশের উৎপাদন বাড়লেও চাঁদপুরে ধরা পড়ছে খুব কম

ইলিশের উৎপাদন বাড়লেও চাঁদপুরে ধরা পড়ছে খুব কম

খোকন কর্মকার, চাঁদপুর

দেশে ইলিশের উৎপাদন বাড়লেও চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীতে মাছ ধরা পড়ছে কম। জেলেদের অভিযোগ, ধার দেনা করে নদীতে জাল নামালেও কাঙ্খিত ইলিশ পাচ্ছে না তারা।  

ভরা মৌসুমেও মাছ না পেয়ে পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবন-যাপন করতে হচ্ছে তাদের। এ অঞ্চলের নদীতে দূষণ ও ইলিশের বিচরণের পথ পলি পড়ে ভরাট হয়ে গেছে।

ফলে  এখানে  ইলিশের উৎপাদন কম হচ্ছে বলে মনে করেন গবেষকেরা।

news24bd.tv

ভরা মৌসুমে চাঁদপুরের পদ্মা-মেঘনায় জেলেদের জালে মিলছে না কাঙ্খিত ইলিশ। জেলেদের অভিযোগ, সাগরে ইলিশ ধরা পড়লেও নদীতে মাছ পাচ্ছে না তারা। এ অবস্থায় মহাজনের ঋণ শোধ ও পরিবার পরিজন নিয়ে আর্থিক সংকটে বিপাকে পড়েছেন তারা।

news24bd.tv

এ অঞ্চলের নদীতে একের পর এক ডুবো চর জেঠে উঠছে। নদীর তলদেশে পলি জমে নাব্যতাও কমে গেছে। এ কারণে এই অঞ্চলের ইলিশ মাছ কম পাওয়া যাচ্ছে বলে মনে করেন ব্যবসায়ীরা।


আরও পড়ুন: চট্টগ্রামে নির্মাণ হচ্ছে সফটওয়্যার টেকনোলজি পার্ক


মৎস্য গবেষণা ইনিষ্টিটিউট নদী কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ডাঃ আনিসুর রহমান বলছেন, জাটকা ও মা ইলিশ রক্ষা কার্যক্রমসহ সরকারীভাবে নানা উদ্যোগের ফলেই দেশে ইলিশের উৎপাদন বেড়েছে। তবে  চাঁদপুরের নদীতে দূষণ ও ইলিশের বিচরণের পথ পলি পড়ে ভরাট হওয়ার কারণেই মাছ কম ধরা পড়ছে।

২০১৮-১৯ অর্থ বছরে দেশে ইলিশ উৎপাদন হয়েছে  ৫লাখ ১৭হাজার মে.টন। এ বছর উৎপাদন সাড়ে ৫ লাখ মেট্রিকটন ছাড়িয়ে যাবে বলে মনে করেন সংশ্লিস্টরা।

news24bd.tv সুরুজ আহমেদ