‘আশ্বিনে এলো বান, মানুষ গরু সাবধান’

‘আশ্বিনে এলো বান, মানুষ গরু সাবধান’

নাসিম উদ্দীন নাসিম, নাটোর

খনার বচনে বলা হয়েছে- “আশ্বিনে এলো বান মানুষ গরু সাবধান” । তার মানে আশ্বিন মাসে যে বন্যা হয় সে বন্যায় ক্ষতির পরিমাণ হয় ভয়াবহ। ফসল ডুবে কৃষকের ঘরে বয়ে নিয়ে আসতে পারে হাহাকার। তাই সতর্ক থাকার পরামর্শ সমাজ বিশ্লেষকদের।

এরই মধ্যে তৃতীয় দফার বন্যায় নাটোরের সিংড়া উপজেলায় নদীর পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। সিংড়ায় আত্রাই নদীর পানি বিপৎসীমার ৯০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এরইমধ্যে সিংড়া পৌর এলাকার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। মানুষের বাড়ি-ঘরে ঢুকে পড়েছে বন্যার পানি।

সিংড়া উপজেলার নয়টি ইউনিয়ন এবং একটি পৌরসভায় বন্যায় প্লাবিত হয়েছে। সেখানেও অনেক বাড়িতে পানি উঠে পড়ায় মানুষ আশ্রয় কেন্দ্রে যেতে শুরু করেছে।

এদিকে সম্প্রতি অতিবর্ষণ এবং উজানের ঢলে বারনই নদীর পানি ১৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে।

আরও পড়ুন: ছাত্রলীগের বেপরোয়া আচরণ প্রধানমন্ত্রীকে জানাবেন সিলেট মহানগর আ.লীগ সভাপতি

নলডাঙ্গা উপজেলার মাধনগর এবং পিপরুল ইউনিয়ন বন্যায় প্লাবিত হয়েছে। সেখানেও অনেক বাড়িতে পানি উঠে পড়ায় মানুষ আশ্রয় কেন্দ্রে যেতে শুরু করেছে।

বন্যা পূর্বাভাস এবং সতর্ক কেন্দ্রের তথ্য অনুযায়ী আগামী কয়েকদিন এই পানি বৃদ্ধি অব্যাহত থাকতে পারে বলে জানানো হয়েছে। ইতিমধ্যে বন্যার্ত মানুষের মাঝে জেলা প্রশাসনের ত্রাণ কার্যক্রম শুরু হয়েছে।

news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর