তুরস্কের বিরুদ্ধে জঙ্গিবিমান ভূপাতিতের অভিযোগ আর্মেনিয়ার

তুরস্কের বিরুদ্ধে জঙ্গিবিমান ভূপাতিতের অভিযোগ আর্মেনিয়ার

অনলাইন ডেস্ক

তুরস্কের একটি যুদ্ধবিমান আর্মেনিয়ার আকাশে সে দেশের একটি জঙ্গিবিমানকে গুলি করে ভূপাতিত করেছে বলে অভিযোগ করেছে আর্মেনিয়া। তুরস্ক এ অভিযোগকে প্রত্যাখান করেছে।

আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় গতকাল মঙ্গলবার এক বিবৃতিতে জানিয়েছে, দেশটির একটি সুখোই এসইউ-২৫ জঙ্গিবিমান যখন সামরিক দায়িত্ব পালন করছিল তখন তুরস্কের একটি এফ-১৬ যুদ্ধবিমান সেটিকে গুলি করে ভূপাতিত করে। এ ঘটনায় বিমানটির পাইলট নিহত হয় বলে বিবৃতিতে জানানো হয়েছে।

ওই মন্ত্রণালয় আরো জানায়, তুরস্কের যুদ্ধবিমানটি আজারবাইজানের গানজা বিমানঘাঁটি থেকে উড্ডয়ন করে এবং এটি আর্মেনিয়া-আজারবাইজান সীমান্ত এলাকায় মোতায়েন আর্মেনিয়ার সেনাদের পাশাপাশি আশপাশের আবাসিক এলাকায় বোমাবর্ষণ করে।

তবে তুরস্কের প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহিম কালিন এ অভিযোগকে প্রত্যাখ্যান করেন। তুরস্কের কোনো এফ-১৬ জঙ্গিবিমান আর্মেনিয়ার সেনাবাহিনীর মুখোমুখি হয়নি বলেও তিনি জানান। আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ও আর্মেনিয়ার বিবৃতি প্রত্যাখ্যান করেছে।

তুরস্কের যোগাযোগ অধিদপ্তরের পরিচালক ফাখরুদ্দিন আলতুন বলেছেন, “আর্মেনিয়াকে সস্তা প্রচারণা কৌশল ত্যাগ করে তার দখলে থাকা আজারবাইজানের ভূখণ্ড ছেড়ে দিতে হবে। ” নগরনো-কারাবাখ অঞ্চল নিয়ে চলমান বিরোধে আজারবাইজানকে কঠোরভাবে সমর্থন দিচ্ছে তুরস্ক। ঐতিহাসিকভাবে আর্মেনিয়ার সঙ্গে তুরস্কের সম্পর্ক ভালো নয়।

news24bd.tv সুরুজ আহমেদ