বদলে যাচ্ছে চট্টগ্রাম

নয়ন বড়ুয়া জয়

প্রিন্ট করুন printer

বদলে যাচ্ছে বন্দর নগরী চট্টগ্রামের যোগাযোগ ব্যবস্থা। আনুষ্ঠানিক উদ্বোধন না হলেও যান চলাচলের জন্য খুলে দেয়া হয়েছে বঙ্গোপসাগরের উপকূলজুড়ে চট্টগ্রামের বহুল আকাঙ্ক্ষিত আউটার রিং রোড। ফৌজদারহাট থেকে পতেঙ্গা পর্যন্ত ৬ লেইনের ১৭ কিলোমিটার এই আউটার রিং রোড পাল্টে দিয়েছে দৃশ্যপট।

দেশি-বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে চট্টগ্রামকে একটি বিশ্বমানের নগরী হিসেবে গড়ে তুলতে যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের উদ্যোগ নেয় চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ-সিডিএ। এ ধারাবাহিকতায় বঙ্গোপসাগরের তীর ঘেষে গড়ে তোলা হচ্ছে ৬ লেইনের নতুন সড়ক।

জাইকার সহায়তায় এই সড়ক নির্মাণে ব্যয় হচ্ছে প্রায় ৪২৭ কোটি টাকা। সড়কটি একদিকে সংযুক্ত হবে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সঙ্গে অপরপ্রান্তে সংযুক্ত হবে কর্ণফুলীর তলদেশে নির্মাণ করা ট্যানেলের সাথে। এরই মধ্যে কাজ প্রায় শেষ হওয়ায় আনুষ্ঠানিক উদ্বোধন না হলেও যানচলালের জন্য খুলে দেওয়া হয়েছে।

আউটার রিং রোড প্রকল্পটি বাস্তবায়িত হলে বন্দর নগরীর যোগাযোগ ব্যবস্থায় আমূল পরিবর্তন আসবে এবং একদিকে শহরের যানজট কমবে আর অন্যদিকে শহররক্ষা বাঁধের কাজও করবে বলে মনে করছেন সিডিএ’র প্ল্যানার শাহিনুল ইসলাম খান। 

 আনুষ্ঠানিক উদ্বোধন না হলেও যান চলাচলের জন্য খুলে দেয়া হয়েছে আউটার রিং রোডটি। এতে যানজট ছাড়া অল্প সময়ে গন্তব্যে পৌঁছতে পেরে খুশি চালকসহ যাত্রী সাধারণ।

সড়কটি যেন টেকসই হয় সেদিকে গুরুত্বারোপের কথা জানিয়েছেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ।

news24bd.tv তৌহিদ

মন্তব্য